ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট বিধিমালার খসড়া অনুমোদন

প্রকাশিত: ০২:৪০ পিএম, ১৫ মার্চ ২০১৭

কিছু সংশোধনীসহ বাংলাদেশ সিকিরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ক্লিয়ারিং, সেটেলমেন্ট ও সেন্ট্রাল কাউন্টার পার্টি) বিধিমালা-২০১৭ এর খসড়া অনুমোদন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার বিএসইসির ৬০০তম কমিশন সভায় এ অনুমোদন করা হয়।

বিএসইসি জানিয়েছে, জনমত যাচাইয়ের জন্য শিগগির খসড়াটি গণমাধ্যম ও কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

এর আগে কমিশনের ৫৫৫তম সভায় বিশ্বের উন্নত দেশগুলোর আদলে ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন সংশ্লিষ্ট খসড়া আইন অনুমোদন করা হয়। এরপর ওই খসড়ার ওপর জনমত জরিপও করা হয়। তার ভিত্তিতেই খসড়াটিতে নতুন করে কিছু সংশোধন আনছে নিয়ন্ত্রক সংস্থাটি।

গত ১৪ মার্চ মঙ্গলবার বিএসইসির অর্গানোগ্রাম সংশোধন, কমোডিটি এক্সচেঞ্জ, বাজার সৃষ্টিকারী বিধিমালা প্রণয়ন ও ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন নিয়ে বিএসইসির সঙ্গে বৈঠক করে অর্থ মন্ত্রণালয়। সচিবালয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমানের সভাপতিত্বে বৈঠক অংশ নেন বিএসইসির প্রতিনিধিসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ওই বৈঠকে ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠার বিধিমালা প্রণয়ন, বিএসইসির অর্গানোগ্রাম, কমোডিটি এক্সচেঞ্জ ও বাজার সৃষ্টিকারী বিধিমালা প্রণয়ন, পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ঘোষিত প্রণোদনা বাস্তবায়ন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ বাংলাকরণ বিষয়ে আলোচনা হয়।

আলোচনায় ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন চূড়ান্ত হলে মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেনের পাশাপাশি পুঁজিবাজারে নতুন পণ্য যেমন ডেরিভেটিভস, কমোডিটি এক্সচেঞ্জ চালু করা সম্ভব হবে। এছাড়াও স্বতন্ত্র ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠা হলে একদিনেই লেনদেন নিষ্পত্তি সম্ভব হবে বলে জানানো হয়।

এমএএস/এসএইচএস/এএইচ/এমএস