ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অবশেষে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

প্রকাশিত: ০৪:৩২ পিএম, ০৬ মার্চ ২০১৭

টানা পাঁচ কার্যদিবস দরপতনের পর সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। উভয় বাজারে মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। রোববার সূচকটি ১৩ পয়েন্ট, বৃহস্পতিবার ১০ পয়েন্ট, বুধবার ১৫ পয়েন্ট, মঙ্গলবার ৭ পয়েন্ট এবং সোমবার ১৪ পয়েন্ট কমেছিল।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬১ কোটি ৮ লাখ টাকা। আগের দিন রোববার বাজারটিতে লেনদেন হয় ৭৯৪ কোটি ৪৮ লাখ টাকা। অর্থাৎ ডিএসইতে লেনদেন বেড়ছে ১৬৬ কোটি ৬০ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৬৭ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জিপিএইচ ইস্পাতের ৪০ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

২৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বারাকা পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, সেন্ট্রাল ফার্ম, ইসলামী ব্যাংক, জাহিন স্পিনিং, বেক্সিমকো, স্কয়ার ফার্মা এবং অ্যাকটিভ ফাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৪৯৪ পয়েন্টে। বাজারটিতে ৫৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫০টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এমএএস/বিএ