ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসই’র এক ট্রেকহোল্ডারকে দুই লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ০৩:১৩ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৭

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় মিরর ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট নামের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক ট্রেকহোল্ডারকে দুই লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৫৯৯তম কমিশন সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত হয়।

বিএসইসি জানিয়েছে, কমিশনের রুটিন পরিদর্শনের জন্য গঠিত কমিটির দাখিল করা রিপোর্টে মিরর ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টের বিরুদ্ধে সিকিউরিটিজ আইন ভঙ্গের বিভিন্ন তথ্য উঠে এসেছে।

মিরর ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টের অনিয়মের মধ্যে রয়েছে-

এক. ডিপি রেজিস্ট্রেশন সার্টিফিকেট যথা সময়ে নবায়ন না করার মাধ্যমে ডিপজিটরি প্রবিধানমালা ২০০৩ এর ৩০(৭) লঙ্ঘন।

দুই. শাখা ব্যবস্থাপক ও কমপ্লায়েন্স অফিসার না রেখে এবং চুক্তি মোতাবেক অফিস স্পেস ব্যবহার না করার মাধ্যমে কমিশনের ‘এসইসি/সিএমআরআরসিডি/২০০২-৯০/৩৪’ নির্দেশনা লঙ্ঘন।

তিন. নন মার্জিনেবল ‘জেড’ গ্রুপের শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ দিয়ে কমিশনের ‘এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯’ নির্দেশনা লঙ্ঘন।

চার. হিসাব বিবরণীতে মার্জিন ঋণের সুদ যথাযথভাবে প্রদর্শন না করার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ৮ ও ৫(১) ধরা লঙ্ঘন।

পাঁচ. ৫ লাখ টাকার উপরে নগদ লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ৮(১)(সিসি)(i) ধরা লঙ্ঘন। এবং

ছয়. মাসিক নেট ক্যাপিটাল ব্যালেন্স যথাযথভবে প্রস্তুত না করার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স ১৯৬৯ এর সেকশন ১৮ ভঙ্গ।

এসব সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় কমিশন সভায় মিরর ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্টকে ২ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এমএএস/আরএস/জেআইএম