ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আগ্রাসী ব্যাংকিং না করার পরামর্শ গভর্নরের

প্রকাশিত: ০৩:১৮ পিএম, ০৫ এপ্রিল ২০১৫

নতুন অনুমোদন পাওয়া ব্যাংকগুলোকে আগ্রাসী ব্যাংকিং না করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে নতুন অনুমোদন পাওয়া ৯ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে পৃথকভাবে বৈঠকে এ পরামর্শ দেন তিনি।

ড. আতিউর রহমান বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় পুরাতন ব্যাংকগুলোর তুলনায় নতুন ব্যাংকগুলোকে বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। শুধু পরিধি বাড়ানোর ওপর গুরুত্বারোপ না করে ভালো বিনিয়োগের মাধ্যমে কিভাবে ভালো ব্যবসা করা যায় সে দিকে নজর দিতে হবে।

তিনি বলেন, ‘ভালো ব্যবসার জন্য শাখা খোলা, লোকবল নিয়োগ, আমানত সংগ্রহ, ঋণ বিতরণসহ সব ক্ষেত্রে বেশি তড়িঘড়ি করা ঠিক হবে না। তাতে ব্যাংকগুলো সমস্যায় পড়তে পারে। ছোট বড় যে কোনো ক্ষতি পোষানো নতুন ব্যাংকের জন্য দূরুহ। আর নতুন কোনো একটি ব্যাংকের বড় ধরনের ব্যর্থতা দেখা দিলে পুরো ব্যাংক খাত তাতে ক্ষতিগ্রস্ত হতে পারে।’

গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, নির্বাহী পরিচালক এসএম মনিরুজ্জামান, নওশাদ আলী চৌধুরী ও সাইফুল ইসলামসহ প্রতিটি ব্যাংকের এমডি, অফসাইট সুপারভিশন এবং ব্যাংক পরিদর্শন সংশ্লিষ্ট বিভাগগুলোর মহাব্যবস্থাপকরা উপস্থিত ছিলেন।

বৈঠকে অফ-সাইট সুপারভিশন বিভাগের পক্ষ থেকে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স, মেঘনা, মিডল্যান্ড, মধুমতি, ফারমার্স ও ইউনিয়ন ব্যাংকের ডিসেম্বরভিত্তিক শাখা খোলা, ঋণ, আমানত, লোকবল, বৈদেশিক বাণিজ্যসহ সার্বিক সূচকের ওপর একটি প্রেজেনটেশন দেওয়া হয়।

একে/আরআই