ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এফবিসিসিআই নির্বাচন ১৪ মে

প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ২০১৭-১৯ মেয়াদকালের পরিচালনা পর্ষদের নির্বাচন আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে। সোমবার এফবিসিসিআই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, ১৪ মে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এর আগে ১৫ মার্চের মধ্যে সদস্যদের বকেয়া পরিশোধের সময় নির্ধারণ করেছে নির্বাচন পরিচালনা বোর্ড। পাশাপাশি কার্যক্রম শুরু হওয়া এ নির্বাচনের সূচিপত্র প্রকাশ করা হয়েছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া এ কার্যক্রম ২০ মে নবনির্বাচিত ব্যবসায়ী নেতাদের দায়িত্ব গ্রহণের মধ্যদিয়ে শেষ হবে। বর্তমানে দেশের ব্যবসায়ী এ শীর্ষ সংগঠনের সভাপতি দায়িত্বে রয়েছেন আব্দুল মাতলুব আহমদ।

ইতোমধ্যে মনোনয়নপত্র গ্রহণের জন্য সাধারণ সদস্যদের আহ্বান জানিয়েছে সংগঠনটির নির্বাচন পরিচালনা বোর্ড। মনোনয়নপত্র সংগ্রহের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ১৮ মার্চ। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১০ এপ্রিল। একই তারিখে মনোনীত পরিচালকদের মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে।

১১ এপ্রিল থেকে নির্বাচন পরিচালনা বোর্ড জমা পড়া পরিচালকদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু করে ২২ এপ্রিল বেলা ৩টায় শেষ করবেন। ২৩ এপ্রিল নির্বাচনে অংশগ্রণকারী যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে। ২৬ এপ্রিল বিকেল ৪টার মধ্যে বাতিল হওয়া পরিচালক পদে মনোনয়ন প্রত্যাশীরা আপিল বোর্ডের নিকট আপিল করতে পারবেন। ২৭ এবং ২৯ এপ্রিল আপিলের উপর শুনানি অনুষ্ঠিত হবে। পরে ৩০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

এদিকে ২৩ মার্চ ভোটারদের প্রাথমিক তালিকা প্রকাশ করবে নির্বাচন পরিচালনা বোর্ড। প্রকাশিত তালিকার বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে ২৮ মার্চের মধ্যে আপিল বোর্ডের নিকট অভিযোগ করা যাবে। এর ভিত্তিতে ২৯ এবং ৩০ মার্চ আপিল বোর্ড শুনানি অনুষ্ঠিত হবে এবং ১ এপ্রিল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এর আগে ২৯ জানুয়ারি এফবিসিসিআই পরিচালনা পর্ষদের সভায় নির্বাচন বোর্ড ও নির্বাচন আপিল বোর্ড গঠন করা হয়। বোর্ড দুটির প্রত্যেকটিতে সদস্য রাখা হয়েছে তিনজন করে। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সংসদ সদস্য অধ্যক্ষ মো. আলি আশরাফকে। আর নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিনকে।

নির্বাচন বোর্ডের চেয়ারম্যান সংসদ সদস্য মো. আলি আশরাফ বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার হিসেবেও দায়িত্ব পালন করেন। নির্বাচন বোর্ডের অপর দুই সদস্য হচ্ছেন- এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মো. শামসুল আলম এবং অগ্রণী ব্যাংকের সাবেক পরিচালক কে এম এন মঞ্জুরুল হক।

জাহাঙ্গীর আলামিনকে চেয়ারম্যান করে গঠন করা নির্বাচন আপিল বোর্ডের অপর দুই সদস্য হচ্ছেন- চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি  মির্জা আবু মনসুর এবং ঢাকা ক্লাবের সাবেক সভাপতি খায়রুল মজিদ মাহমুদ।

এসআই/বিএ