ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মিডল্যান্ড ব্যাংকে নারী, কৃষি, গ্রীণ ঋণের সেবা চালু

প্রকাশিত: ১২:৩৪ পিএম, ০২ এপ্রিল ২০১৫

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাত উন্নয়নের লক্ষ্যে নারী, কৃষি ও গ্রীণ ঋণের তিনটি নতুন স্কিম চালু করেছে বেসরকারি মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে নতুন ঋণের স্কিম তিনটি অনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ গভর্নর ড. আতিউর রহমান।

এ সময় মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আহসান-উজ জামান নতুন চালু হওয়া তিনটি ঋণ সেবার বিস্তারিত তুলে ধরেন।

ব্যাংকটির নতুন এসএমই স্কিমগুলো হলো- এমডিবি কৃষি, এমডিবি নারী ও এমডিবি গ্রীণ। এর মধ্যে কৃষি খাতে সহজ শর্তে ঋণ প্রদানের লক্ষ্যে এমডিবি কৃষি ঋণ কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। ফসল উৎপাদন, মৎস্য চাষ গবাদীপশু ও হাস মুরগি পালন ও কৃষি যন্ত্রপাতি ক্রয়ে এই ঋণে আবেদন করতে পারবে। ৫ বছর মেয়াদি এর ঋণের সর্বোচ্চ সুদ হবে ১১ শতাংশ।

নারী উদ্যোক্তাদে জন্য এমডিবি নারী ঋণ স্কিমে সর্বোচ্চ ৫ কোটি টাকা পাবে। ২৫ লাখ টাকা ঋণের ক্ষেত্রে কোনো জামানত লাগবে না। এর ঋণের সর্বোচ্চ সুদ হবে ১১ শতাংশ।

পরিবেশ বান্ধব প্রকল্পে ঋণ প্রদানের জন্য এমডিবি গ্রীণ ঋণ চালু করা হয়েছে। ১০ বছর মেয়াদি সর্বোচ্চ ২০ কোটি টাকা ঋণ পাবে সর্বোচ্চ সুদ হবে ১১ শতাংশ। তবে সবগুলো ঋণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন পেলে সুদ হবে সর্বোচ্চ ৯ শতাংশ।

প্রধান অতিথির বক্তব্যে গভর্নর বলেন, নতুন প্রজন্মের ব্যাংক হয়েও মিডল্যান্ড ব্যাংক এ তিনটি খাতে অর্থায়নের গুরুত্ব বুঝতে পেরে এসব খাতে অর্থায়ন জন্যে তিনটি ব্যতিক্রমি ও সৃজনশীল প্রোডাক্ট চালু করেছে। এ জন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে তাদের সব ধরনের সহযোগিতা থাকবে। মিডল্যান্ড ব্যাংকের নতুন উৎপাদনমুখী, অন্যদিকে অর্গানিক বা স্বাস্থ্যবান্ধব এ প্রোডাক্টগুলো সত্যিই অভাবনীয় ও যুপোপযোগী।

গভর্নর বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে যুগোপযোগী ব্যবসায়িক মডেল ও কৌশল গ্রহণ করবে।

ব্যাংকের নতুন এ স্কিম গুলোর অর্থায়ন যেন কোনো বিশেষ খাতে কেন্দ্রীভূত না করে গ্রামীণ অর্থনৈতিক কর্মকাণ্ড ও দেশের লাখো যোগ্য মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও নারী উদ্যোক্তাদের উৎপাদন ও ব্যবসা পরিচালনার জন্যে ঋণ সম্প্রসারণ করবে।

এছাড়াও দেশব্যাপী গবাদি পশু উৎপাদনের লক্ষ্যে স্বল্প সুদে সহজলভ্য একটি নতুন ঋণ কর্মসূচি চালুর বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে। আমি আশা করি, মিডল্যান্ড ব্যাংকের পদাঙ্ক অনুসরণ করে অন্য ব্যাংকগুলোও কৃষি, এসএমই ও সবুজ ব্যাংকিং প্রোডাক্ট চালু করতে এগিয়ে আসবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আহসান-উজ জামান, ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, নাজরীন সুলতানা, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়, বাংলাদেশ ব্যাংকের এসএমই কনসালটেন্ট সুকোমল সিংহ চৌধুরীসহ বাংলাদেশ ব্যাংক ও মিডল্যান্ড ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

এসআই/আরএস/আরআইপি