ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ার কেলেঙ্কারি : তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

প্রকাশিত: ১০:০৩ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির শেয়ার কেলেঙ্কারি মামলায় তিন আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে শেয়ারবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠন করা বিশেষ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ এ রায় দেন।
 
মামলার আসামি কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান এবং পরিচালক সালমা আক্তারকে গ্রেফতার করতে গুলশান থানা বরাবর ওয়ারেন্ট ইস্যু করা হয়েছে। অপর আসামি কোম্পানির ভাইস-চেয়ারম্যান আব্দুল হাইকে গ্রেফতারে বনানী থানা বরাবর ওয়ারেন্ট ইস্যু করা হয়েছে।
 
এদিকে মামলার বাদী বিএসইসির উপ-পরিচালক এএসএম মাহমুদুল হাসান ও সাক্ষী তৎকালীন নির্বাহী পরিচালক আনোয়ার উল কবির ভূইয়াকে আদালতে উপস্থিত হওয়ার জন্য সমন জারি করা হয়েছে। এর আগে ৯ জানুয়ারি মামলাটির চার্জ গঠনের জন্য বিচারক ৯ ফেব্রুয়ারি দিন ধার্য করেছিলেন।

১৯৯৯ সালে শেয়ার বাজার নিয়ে কারসাজির দায়ে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানিসহ ৪ জনকে আসামি করে মামলা করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে প্রতিষ্ঠানটির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেন মামলা দায়ের করেন। সিকিউরিটিজ অধ্যাদেশ এর ২৫ ধারা অনুযায়ী এ মামলা করা হয়। ২০১৬ সালের ৬ নভেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত থেকে মামলাটি বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।
 
এ মামলায় সাক্ষী হিসেবে রয়েছেন বিএসইসির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেনসহ ৬ কর্মকর্তা। অন্যরা হলেন নির্বাহী পরিচালক আনোয়ার উল কবির ভূইয়া, পরিচালক ফরহাদ আহমেদ, উপপরিচালক এ টি এম তারেকুজ্জামান, উপপরিচালক শুভ্রকান্তি চৌধুরী ও উপপরিচালক সৈয়দ শফিকুল হোসেন।
 
এমএএস/ওআর/পিআর

আরও পড়ুন