ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

রাজস্ব আয় বাড়াতে রেলের বিকল্প চিন্তা

প্রকাশিত: ০৯:২৬ এএম, ১৮ আগস্ট ২০১৪

রাজস্ব আয় বাড়াতে খুলনা রেলওয়ের অব্যবহৃত জমিতে একটি শপিংমল কাম-গেস্ট হাউস নির্মাণের পরিকল্পনা করেছে রেলপথ মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাব ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’তে পাঠানো হয়েছে। কমিটি এ ব্যাপারে নীতিগত অনুমোদন দিলে এটি বাস্তবায়নের কাজ শুরু হবে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

রেলপথ মন্ত্রণালয়ের প্রস্তাব থেকে জানা যায়, শপিংমল কাম-গেস্ট হাউসটি নির্মাণের জন্য খুলনা রেলওয়ের ১ দশমিক ৭৮ একর অব্যবহৃত জমি ব্যবহার করা হবে। এটি নির্মাণে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ২৪০ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নে যথেষ্ট পরিমাণ সরকারি অর্থ বরাদ্দ পাওয়ার সম্ভাবনা কম বিধায় পিপিপির আওতায় এটি বাস্তবায়নের প্রস্তাব করেছে মন্ত্রণালয়।

উল্লেখ্য, খুলনা দেশের তৃতীয় বৃহত্তম নগরী। ব্যবসা-বাণিজ্য ও ভ্রমণের উদ্দেশ্যে প্রতিদিন এ শহরে অনেক লোকের সমাগম হয়। এ প্রেক্ষিতে প্রস্তাবিত শপিংমল কাম-গেস্ট হাউসটি শহরের কেন্দ্রস্থলে হওয়ায় এটি ‘বাণিজ্যিকভাবে লাভজনক’ হবে বলে মন্ত্রণালয় মনে করছে। পাশাপাশি প্রকল্পটি বাস্তবায়িত হলে ব্যবসা-বাণিজ্যের প্রসার ও কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

পরিকল্পনাটির বিষয়ে রেলপথ সচিব মো. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত প্রস্তাবে বলা হয়েছে, ‘সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে রেলওয়ে দেশের যাত্রী সাধারণ ও মালামাল পরিবহনের স্বার্থে অর্থনৈতিকভাবে অলাভজনক এমন অনেক ট্রেন পরিচালনা করে থাকে। পাশাপাশি রিলিফের মালামাল ও সামরিক বাহিনীর মালামাল যুক্তিসঙ্গত ভাড়ার চেয়ে কম ভাড়ায় পরিবহন এবং রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রদান করে থাকে। এ সব কারণে রেলওয়ের আয় ও ব্যয়ের মধ্যে বেড়েই চলেছে। এমতাবস্থায় আয়-ব্যয়ের ব্যবধান কমিয়ে আনতে রেল পরিবহন খাতে আয় বৃদ্ধির পাশাপাশি বিকল্প আয়ের ব্যবস্থা করা প্রয়োজন’ বলে মন্তব্য করেছেন রেলপথ সচিব।