ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মানি লন্ডারিং ঠেকানো গেলে সন্ত্রাসে অর্থায়ন বন্ধ হবে : গভর্নর

প্রকাশিত: ১২:৩৫ পিএম, ২৭ মার্চ ২০১৫

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, মানি লন্ডারিং ঠেকানো গেলে সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ করা সম্ভব। এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

শুক্রবার সকালে কক্সবাজার শহরের তারকা হোটেল ওশান প্যারাডাইসে আয়োজিত ‘প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ সম্মেলনের আয়োজন করে।

গভর্নর বলেন, মানি লন্ডারিং ও সন্ত্রাস বা জঙ্গি কর্মকান্ডে অর্থায়ন বিশ্বের সব দেশেই গুরুতর আর্থিক অপরাধ হিসেবে বিবেচিত হচ্ছে।বাংলাদেশ অর্থনৈতিকভাবে দাড়িয়ে যাচ্ছে। এ কারণে দেশি-বিদেশি অপশক্তি মানি লন্ডারিংরের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নকে বাধাগ্রস্তের অপচেষ্টা চালাচ্ছে।এ ধরনের অপরাধ প্রতিরোধে সারাবিশ্বই আজ সোচ্চার। এসব কর্মকান্ড প্রতিরোধে বাংলাদেশসহ বিশ্বের সবদেশই গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমান প্রেক্ষাপটে মানি লন্ডারিং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অন্যতম প্রতিবন্ধক বলে তিনি উল্লেখ করেন ।

আতিউর রহমান বলেন, গ্রাহক পরিচিতির সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে হবে। গ্রাহকদের লেনদেন যথাযথভাবে মনিটরিং করতে হবে। জাতীয় পরিচয়পত্রের যে নতুন ডাটাবেইজ তৈরি হয়েছে তার সঙ্গে বাংলাদেশ ব্যাংক যুক্ত হয়েছে। অন্যান্য ব্যাংকও শিগগিরই যুক্ত হবে। এটি মানি লন্ডারিং প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও অপারেশন হেড অব বিএফআইইউ মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী  পরিচালক ও ডেপুটি হেড অব বিএফআইইউ ম. মাহফুজুর রহমান এবং বাংলাদেশ ব্যাংক চট্টগামের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান। সম্মেলনে দেশের ৩৫টি ব্যাংকের ব্যবস্থাপক, কর্মকর্তা ও মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।
 
এসএইচএ/পিআর