ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

‘অবৈধ কর সুবিধা নিয়েছেন ড. ইউনূস’

প্রকাশিত: ০৫:১৪ এএম, ২৬ জানুয়ারি ২০১৭

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অভিযোগ করেছেন, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূস বিভিন্ন প্রতিষ্ঠানের নামে অবৈধ কর সুবিধা নিয়েছেন। অর্থের পাহাড় গড়ে তুলেছেন। ড. ইউনূসের এসব অপরাধ ও অনিয়মের পরিমান জানতে চায় সাধারণ মানুষ। মানুষের আগ্রহের কারণে তদন্ত শুরু হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, অসংখ্য প্রতিষ্ঠান খুলেছেন তিনি। সবগুলোর হিসেব আমাদের কাছে নেই। এসব গুরুত্বের সঙ্গে তদন্ত চলছে। যথাযথ নিয়মে দেশের প্রচলিত নিয়ম মেনে তদন্ত শেষে তার বিরুদ্ধে  ব্যবস্থা নেয়া হবে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে ‘প্রযুক্তি খাতে রফতানির সম্ভাবনা’ শীর্ষক মত বিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন ।

অালোচনা সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশ আইটি সেক্টরে বিশ্বের কাছে এখন রোল মডেলে পরিণত হয়েছে। এজন্যে সফটওয়্যার রফতানিকারকদের অবদান অস্বীকার করার উপায় নেই।

তিনি বলেন, এটাও সত্যি যে, আমাদের আইসিটি ব্যবসায়ীরা ব্যাংকগুলো থেকে প্রয়োজন মতো আর্থিক সহায়তা পায় না। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার ক্যাশ ইনসেনটিভ দাবি করে বলেন, গুরুত্বপূর্ণ খাতের ব্যবসায়ী হওয়ার পরও আমরা সফটওয়্যার রফতানিকারকরা কোনো আর্থিক সহায়তা পাই না। এ বিষয়ে তিনি অর্থমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান বলেন, সফটওয়্যারের মাধ্যমেই আমরা বৈশ্বিক পরিচয় পেতে পারি। আফ্রিকা, মধ্য এশিয়া এবং মধ্য প্রাচ্যে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর ভালো সুযোগ রয়েছে। আর্থিক সহায়তা পেলে এসব দেশে কেবল সফটওয়্যার রফতানি করেই বিলিয়ন বিলিয়ন ডলার আয় করা সম্ভব।

আরএম/এনএফ/এমআরএম/আরআইপি