ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসইতে লেনদেন কমেছে ২৮ শতাংশ

প্রকাশিত: ১০:১২ এএম, ২০ মার্চ ২০১৫

চলমান অবরোধ-হরতালসহ  রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের পুঁজিবাজারে দর পতন অব্যাহত রয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৩৯৮ কোটি টাকা বা ২৮ দশমিক শূন্য ৫ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৩ কোটি ৪১ লাখ ৭ হাজার ৪৪৭ টাকার। আগের সপ্তাহের চেয়ে ৩৯৮ কোটি ৯৫ লাখ ৩৫ হাজার ১৬৮ টাকা কম। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ১ হাজার ৪২২ কোটি ৩৬ লাখ ৪২ হাজার ৬১৫ টাকার শেয়ার।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮৮ দশমিক ৯২ পয়েন্ট বা ১ দশমিক ৯৫ শতাংশ। ডিএস৩০ সূচক কমেছে ২৭ দশমিক ৭৪ পয়েন্ট বা ১ দশমিক ৬২ শতাংশ। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ২৩ দশমিক ৩০ পয়েন্ট বা ২ দশমিক ১১ শতাংশ।

গত সপ্তাহে লেনদেন হওয়া বেশিভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দরপতন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬০ টির, কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে শূন্য দশমিক ৯৩ শতাংশ। আর  সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও)১ দশমিক ২৯ পয়েন্ট কমে ১৬ দশমিক ৬০ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে, গেল সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে ১ দশমিক ৯৯ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৮৪ শতাংশ। আর সিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৬০ শতাংশ। গত  সপ্তাহে সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৫৩টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। টাকার অংকে লেনদেন হয়েছে ৮১ কোটি ৭ লাখ ১৩ হাজার ৮৭৭ টাকা।৪১ কেটি ৮৪ লাখ ৭০ হাজার

৭৮২ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল টাকার অংকে লেনদেন হয়েছে ১২২ কোটি ৯১ লাখ ৮৪ হাজার ৬৫৯ টাকা।

এসআই/এএইচ/পিআর