ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ইসলামী ব্যাংক ফাউন্ডেশনেও পরিবর্তন

প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ০৭ জানুয়ারি ২০১৭

ইসলামী ব্যাংক চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও এমডিকে অপসারণের পর সঙ্গে ব্যাংকটির ফাউন্ডেশনের চেয়ারম্যানও পরিবর্তন করা হয়েছে। নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন সাবেক সচিব সৈয়দ মঞ্জুল ইসলাম।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বোর্ড অব ডাইরেক্টরসের সভায় ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে তিনি নির্বাচিত হন। তবে সৈয়দ মঞ্জুরুল এর আগে ব্যাংকের পরিচালক ছিলেন না।

সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে ব্যাংকটিকে জামায়াতমুক্ত করতেই ইসলামী ব্যাংকে বড় পরিবর্তন করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ব্যাংকটির অন্যান্য পদেও পরিবর্তন আসছে বলে সূত্রে জানা গেছে।

ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের পরিচালক সামিম মোহাম্মদ আফজাল। সামিম মোহাম্মদ আফজাল ইসলামী ব্যাংকের একজন পরিচালক।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব। তিনি বাখরাবাদ গ্যাস সিস্টেম লি., যমুনা পেট্রোলিয়াম লি. ও স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির চেয়ারম্যান এবং বাংলাদেশ শিল্প ব্যাংক (বর্তমানে বিডিবিএল), আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স লি., বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিটিসিএল, ইস্টার্ন রিফাইনারি লি. ও ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানিসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগ থেকে স্নাতক এবং আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। সৈয়দ মঞ্জুরুল ইসলাম ১৯৫৬ সালে মাদারীপুরের রাজৈর উপজেলায় জন্মগ্রহণ করেন।

এর আগে বোর্ড অব ডাইরেক্টরসের সভায় ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মুস্তাফা আনোয়ার পদত্যাগ করায় বাংলাদেশ কমার্স ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানকে নতুন চেয়ারম্যান হিসেব নির্বাচিত করা হয়।

এছাড়াও ভাইস চেয়ারম্যান আজিজুল হক পদত্যাগ করায় নতুন ভাইস চেয়ারম্যান হিসেবে ইউসিফ আবদুল্লাহ আল-রাজী পুনঃনির্বাচিত ও অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে নির্বাচিত করা হয়।

এ ছাড়া এমডি মোহাম্মদ আবদুল মান্নানকে সরিয়ে নতুন এমডি হিসেবে ইউনিয়ন ব্যাংকের এমডি আবদুল হামিদ মিঞা নিযুক্ত করা হয়।

এসআই/বিএ/আরআইপি

আরও পড়ুন