ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যাংকের দায়ের ১০ শতাংশ বাজারে চায় বিনিয়োগকারীরা

প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৬ মার্চ ২০১৫

আগের মতো ব্যাংকের মোট দায়ের ১০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগসহ ১৯ দফা দাবি জানিয়ে বিএসইসিতে চিঠি দিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। সোমবার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি একেএম মিজানুর রশিদ চৌধুরী, সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক বিনিয়োগকারীদের পক্ষে বিএসইসি’র চেয়ারম্যানের নিকট এ চিঠি দেন।

১৯ দফা দাবির মধ্যে রয়েছে- পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন কোনো সিকিউরিটিজে ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ পুঁজিবাজার এক্সপোজার থেকে বাদ দিতে হবে। পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়াতে হবে। আগের মতো ব্যাংকগুলোকে মোট দায়ের ১০ শতাংশ বাজারে বিনিয়োগের সুযোগ করে দেওয়া।

প্লেসমেন্টের মাধ্যমে কোম্পানিগুলোর লুটে নেয়া অর্থ ফেরতের ব্যবস্থা করা। যেসব কোম্পানি ব্যাংক ঋণ পরিশোধের জন্য কিংবা নিজের প্রয়োজনে বাজার থেকে অর্থ সংগ্রহ করতে চায় তাদেরকে তালিকাভুক্তির পরের বছর থেকে নূন্যতম ১০ শতাংশ লভ্যাংশ দিতে বধ্য করা।

এখন পর্যন্ত অতিরিক্ত প্রিমিয়াম বা ডাইরেক্ট লিস্টিং কিংবা বুক বিল্ডিং প্রক্রিয়ায় কারসাজির মাধ্যমে বাজার থেকে লুটে নেওয়া অর্থ অবিলম্বে বিনিয়োগকারীদের ফেরত দানের ব্যবস্থা করা। একই সঙ্গে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত মার্জিন ঋণে জর্জরিত বিনিয়োগকারীদের সুদ মওকুফের দাবি জানান তারা।

এছাড়া, বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত বুক বিল্ডিং ও ডাইরেক্ট লিস্টিং পদ্ধতিতে কোনো আইপিও অনুমোদন না দেওয়াসহ গণহারে আইপিও না দেওয়া। ৫ শতাংশ সরল সুদে ১৫ হাজার কোটি টাকা ঋণ দেওয়ার ব্যবস্থা, বাই ব্যাংক আইন বাস্তবায়ন করা ইত্যাদি।

বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরে পুঁজিবাজার নেতিবাচক প্রবণতায় রয়েছে। বাজারে স্বাভাবিক পরিস্থিতি বা স্থিতিশীলতা ফেরাতে ১৯ দফা দাবি পূরণ করা উচিত।

এসআই/আরএস/আরআই