ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যয় সক্ষমতা বাড়ানোই চ্যালেঞ্জ

প্রকাশিত: ০৮:৫৭ এএম, ০১ জানুয়ারি ২০১৭

ব্যয় সক্ষমতা বাড়ানোই বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ। রোববার ইন্সটিটিউট অব পাবলিক ফাইন্যান্স বাংলাদেশ (আইপিএফ) কার্যালয়ে ‘ফিসক্যাল ইকোনমিক্স অ্যান্ড ইকোনমিক ম্যানেজমেন্ট (ফিম) কোর্স ২০১৭’ এর উাদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে মোট বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মাত্র ৬ দশমিক শূন্য ৩ শতাংশ বাস্তবায়ন হয়েছে। গত বছর এই সময়ে যা ছিল ৬ দশমিক শূন্য ৫ শতাংশ।

মাহবুব আহমেদ বলেন, বাজেটে বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ঠিক মতো ব্যয় করতে পারে না। ফলে জাতীয় উন্নয়নে হাতে নেয়া প্রকল্পগুলো বাস্তবায়ন হয় ধীর গতিতে। তাই ব্যয় সক্ষমতা বাড়ানো খুব জরুরি। আর আজকের এ ধরনের কোর্স সক্ষমতা বাড়ানোর জন্য খুব সাহয়ক। কারণ এ প্রশিক্ষণে বাজেট বাস্তবায়ন বিষয়ে আলোকপাত করা হয়।

এবারই প্রথম বাংলাদেশ সরকারের অর্থায়নে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

আইপিএফ জানায়, সরকারের সুষ্ঠু আথিক ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে দক্ষ কর্মকর্তা তৈরিতে সফল ভূমিকা রাখায় কোর্সটি ইতোমধ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তাদের মধ্যে জানপ্রিয়তা অর্জন করেছে। বিপুল সংখ্যক আবেদনকারীর মধ্য থেকে মেধা ও যোগ্যতার ভিত্তিতে প্রতিটি কোর্সে মোট ২৫ প্রশিক্ষণার্থীকে অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়। কোর্সটিতে সামগ্রিক আর্থিক ব্যবস্থাপনা, সামস্টিক অর্থনীতি, আথিক কাঠামো সংস্কার, বাজেট ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয় এবং রাষ্ট্রে উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্যসমূহ অর্জন সংশ্লিষ্ট সমসাময়িক বিষয়ের ওপর প্রশিক্ষণ দেয়া হয়।

এমইউএইচ/এনএফ/জেআইএম