ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

উন্নয়নশীল দেশগুলোতে পরিবেশবান্ধব আবাসনের চাহিদা বাড়ছে

প্রকাশিত: ০৮:৩০ পিএম, ১৩ আগস্ট ২০১৪

বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে পরিবেশবান্ধব আবাসনের চাহিদা বাড়ছে। বিশেষত এশিয়া ও ল্যাটিন আমেরিকার দেশগুলোর আবাসন মার্কেটে এখন সবুজ বিপ্লব দৃশ্যমান। পরিবেশবান্ধব ঘর-বাড়ি ও অফিস স্পেস নির্মাণ ও বিক্রিতে শীর্ষে রয়েছে পাকিস্তান।

গ্লোবাল প্রপার্টি পোর্টাল লামুডি’র এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। মঙ্গলবার বার্লিনে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন প্রকাশ করা হয় বলে সংস্থার ঢাকাস্থ কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গ্লোবাল প্রপার্টি পোর্টাল লামুডি এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার ২৮টি দেশে কর্মকাণ্ড পরিচালনা করছে। এর মধ্যে বাংলাদেশ অন্যতম। উন্নয়নশীল দেশসমূহে আবাসনের ইন্টারনেট ভিত্তিক অন-লাইন বাজার সৃষ্টি করা এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য।

লামুডি’র ৫০ লাখেরও অধিক প্রপার্টির ডাটাবেজ বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

লামুডি’র প্রতিবেদনে বলা হয়, এশিয়া ও ল্যাটিন আমেরিকার দেশগুলোর আবাসন মার্কেটে এ মুহূর্তে সবুজ বিপ্লব দৃশ্যমান। এ দুই মহাদেশের বিভিন্ন দেশে পরিবেশবান্ধব ঘর-বাড়ির চাহিদা ঊর্ধ্বমুখী।

প্রতিবেদনে বলা হয়, পরিবেশবান্ধব ঘর-বাড়ি ও অফিস স্পেস নির্মাণ ও বিক্রিতে শীর্ষে রয়েছে পাকিস্তান। পাকিস্তানের ঘর-বাড়ি ও অফিস স্পেসের তালিকায় গত ছয় মাসে পরিবেশবান্ধব ঘড়-বাড়ির অন্তর্ভুক্তির প্রবণতা নাটকীয়ভাবে বেড়েছে। এ মুহূর্তে লামুডি পাকিস্তানের রিয়েল এস্টেট ডাটাবেজে ১ লাখেরও বেশি ঘর-বাড়ির তথ্য রয়েছে যার ১৭ শতাংশই হচ্ছে পরিবেশ বান্ধব ও টেকসই।

এ ছাড়া পরিবেশ বান্ধব টেকসই আবাসন তৈরিতে ইন্দোনেশিয়া, সৌদি আরব ও শ্রীলঙ্কাও এগিয়ে যাচ্ছে।

প্রতিবেদনে বাংলাদেশের আবাসন খাত প্রসঙ্গে বলা হয়, পরিবেশ বান্ধব ও যুগোপযোগী আবাসন চাহিদার পরিপ্রেক্ষিতে গত ছয় মাসে বাংলাদেশে লামুডি’র ওয়েব-সাইটে পরিবেশ বান্ধব ঘর-বাড়ি ও বাণিজ্যিক ভবনসমূহের সংখ্যা বেড়েছে ৪২০ শতাংশেরও বেশি।