ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

লক্ষ্যমাত্রার চেয়ে প্রবৃদ্ধি হতে পারে : পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: ১১:৪৫ এএম, ২০ ডিসেম্বর ২০১৬

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চলতি অর্থবছর (২০১৬-১৭) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে অর্থনৈতিক বিভিন্ন সূচকের অগ্রগতির চলমান ধারা অব্যহত থাকলে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ হতে পারে।

মঙ্গলবার শেরে বাংলা নগরস্থ এনইসি অডিটোরিয়ামে মিট দ্য প্রেস অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। তিনি আরও জানান, জিডিপির ১ শতাংশ প্রবৃদ্ধি করতে হলে জিডিপির ৪ শতাংশ বিনিয়োগ প্রয়োজন। বিনিয়োগ ছাড়া কিছু আশা করা যায় না। আবার বিনিয়োগ কিছুটা কম হলেও প্রবৃদ্ধি অর্জনে মানবসম্পদ সূচক বাড়াতে হবে। বর্তমানে আমাদের বিনিয়োগ হার জিডিপির ৩০ শতাংশ।

সম্প্রতি প্রকাশিত ইউনাইটেড নেশন কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভলপমেন্টের রিপোর্ট উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরাও তাদের কথায় বলতে চাই ২০২৪ সালের মধ্যে স্বল্প উন্নত দেশ থেকে বের হয়ে আসতে পারবো। অর্থনীতির সবগুলো সূচকে আমরা এগিয়ে আছি। বর্তমানে শুধু সনদ পাওয়ার অপেক্ষা। আমরা মানবসম্পস সূচকেও অনেক এগিয়ে।

সঠিক সময়ে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার আশা প্রকাশ কতে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের বুকে অন্যতম একটি দেশ হিসেবে পরিণত করতে চান। তার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ভৌগলিক দিক থেকে বাংলাদেশ আর্শিবাদ। আমাদের বাদ দিয়ে আশেপাশের দেশগুলো উন্নতি করতে পারবে না। সবাইকে আমাদের সঙ্গে নিতে হবে। এই লক্ষ্যে আমরা আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থাও উন্নত করছি।

পরিকল্পনা সচিব তারিক উল ইসলাম, পরিকল্পনা কমিশন সদস্য ড. শামসুল আলম, খোরশেদ আলম চৌধুরী এবং আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

এমএ/আরএস/এমএস