ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দেশসেরা উদীয়মান ব্র্যান্ডের স্বীকৃতি পেল প্রাণ ফ্রুটো

প্রকাশিত: ০৭:০১ পিএম, ১৯ নভেম্বর ২০১৬

দেশের সেরা উদীয়মান ব্রান্ডের স্বীকৃতি পেল প্রাণ ফ্রুটো। ‘বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০১৬’ শীর্ষক সেরা ব্র্যান্ড পুরস্কার প্রাপ্তির মাধ্যমে এ স্বীকৃতি পেল দেশের অন্যতম গ্রুপ অব কোম্পানি প্রাণ এর সহযোগি প্রতিষ্ঠান প্রাণ ফ্রুটো। এ ছাড়া দেশের শীর্ষ ১০টি ব্রান্ডের মধ্যে স্থান করে নিয়েছে প্রাণ ফ্রুটো। দেশের সেরা দশটি ব্র্যান্ডের মধ্যে ফ্রুটোর অবস্থান সপ্তম।
 
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) শনিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এই পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড গবেষণা প্রতিষ্ঠান কান্তার মিলওয়ার্ড ব্রাউন বাংলাদেশের অংশীদারিত্বে এবং দ্য ডেইলি স্টার- এর সহযোগিতায় বিবিএফ ৮ম বারের মতো এই অ্যাওয়ার্ড দিয়েছে।

দেশব্যাপি পরিচালিত এক গবেষণা-জরিপের ভিত্তিতে ৩৩টি ক্যাটেগরিতে বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলোকে অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়েছে। এর মধ্যে ৫টি ক্যাটগরিতে প্রাণ কোম্পাণির সহযোগি প্রতিষ্ঠান সেরা হয়েছে।

best

পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি শুরু হয় ভিজুয়্যাল আর্টিস্ট, বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ডিরেক্টর এবং উইমেন ইন লিডারশিপের প্রেসিডেন্ট, নাজিয়া আন্দালিব প্রীমার স্বাগত বক্তব্যের মাধ্যমে। প্রাণ ফ্রুটোর পক্ষে পুরস্কারটি গ্রহণ করে প্রাণ আরএফএল গ্রুপ-এর হেড অব মিডিয়া সুজন মাহমুদ। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানটির হেড অব মার্কেটিং আতিকুর রহমান, প্রাণ ফ্রুটোর ব্র্যান্ড ম্যানেজার আশিকুর রহমান রবিন, প্রাণ কনফেকশনারির জিএম এ কে এম মইনুল ইসলাম মইন, প্রাণ ফ্রুটস লিমিটেডের আবু হাসান আলম, আরএফএল প্লাস্টিকের হেড অব মার্কেটিং আরাফাত উর রহমান, এগ্রো মার্কেটিং লিমিটেডের হেড অব মার্কেটিং অরুনাংশ ঘোষ।

এবারে ২২টি এফএমসিজি (ফাস্ট-মুভিং কনজ্যুমার গুডস) ক্যাটাগরি ও ১১টি নন-এফএমসিজি ক্যাটেগরিতে  বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড প্রদান করে। এর সাথে সার্বিকভাবে ১০টি সেরা ব্র্যান্ড এবং ১০টি স্থানীয় সেরা ব্র্যান্ডকে পুরস্কার প্রদান করা হয়, যার মধ্যে গ্রামীণফোনকে সার্বিকভাবে সেরা ব্র্যান্ড এবং রাঁধুনি মসলাকে স্থানীয় সেরা ব্র্যান্ডের পুরস্কার প্রদান করা হয়।

তিনটি বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়, যেখানে সেরা নতুন ব্র্যান্ডের পুরস্কার পায় প্রাণ ফ্রুটো। সর্বোচ্চ উন্নতি করা ব্র্যান্ডের পুরস্কার পেয়েছে সুপার ফ্রেশ ফরটিফাইড সয়াবিন অয়েল। এ ছাড়া ব্র্যান্ডের মধ্যে সর্বোচ্চ ভালো ধারাবাহিকতা বজায় রাখার পুরস্কার পেয়েছে হরলিক্স। আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য মুস্তাফিজুর রহমানকে বিশেষ স্বীকৃতি দেয়া হয়েছে।

brand-2

জরিপটি পরিচালনা করেছে কান্তার মিলওয়ার্ড ব্রাউন বাংলাদেশ। এবারের জরিপে ৪ হাজার ৮০০ জনের মতামত নেওয়া হয়ছে। গবেষণা-জরিপটি পরিচালনায় গুণগত মান বজায় রাখার ওপর জোর দেয়া হয়েছে। সে অনুযায়ী উত্তরদাতাদের মুখোমুখি হয়ে হাতে-কলমে সাক্ষাৎকার (পিএপিআই) নেওয়া হয়। একটি পরিকল্পিত প্রশ্নমালার উপর উত্তরদাতাদের মত লিপিবদ্ধ করা হয়। উত্তরদাতাদের বাছাই করা হয় র‌্যান্ডম স্যাম্পলিং বা দৈবচয়নের মাধ্যমে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড গবেষণা প্রতিষ্ঠান কান্তার মিলওয়ার্ড ব্রাউন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের মাধ্যমে ‘বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড ২০১৬’ প্রদান করে। এতে সহায়তা করে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার। এই আয়োজনে সহায়তা প্রদানে আরও কয়েকটি সংস্থা জড়িত ছিল।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্র্যান্ড ফোরোমের প্রতিষ্ঠাতা ও এমডি শরীফুল ইসলাম বাংলাদেশ ‘ইয়ুথ হাব’ নামে একটি অনলাইন প্লাটফর্ম উদ্বোধন করেন। এই অনলাইন প্লাটফর্মটি দক্ষ যুবসমাজ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অনুষ্ঠানে জানানো হয় ও একই সাথে বাংলাদেশ ইয়ুথ ফেস্ট ২০১৭ এর উদ্বোধন ঘোষণা করা হয়।

এমএ/এসআইএস