ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

গড় লেনদেন ছাড়িয়েছে ৬০০ কোটি টাকা

প্রকাশিত: ০৬:৩৯ এএম, ১৮ নভেম্বর ২০১৬

দেশের পুঁজিবাজারে গেল সপ্তাহে বেড়েছে টাকার অঙ্কের লেনদেনের পরিমাণ। একইসঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। তবে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ও পিই রেশিও কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৬১৮ কোটি টাকা। যা গত সপ্তাহের চেয়ে ৪ দশমিক ৮৭ শতাংশ বেশি।

সপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহে প্রথম কার্যদিবস রোববার (১৩ নভেম্বর) লেনদেন শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২৮ হাজার ৫৪১ কোটি টাকা এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) লেনদেন শেষে বাজার মূলধন কমে দাড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ৪৮৮ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৫২ কোটি টাকা বা শূন্য দশমিক শূন্য ২ শতাংশ।

এদিকে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৯০ কোটি ৬৩ লাখ টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ১৪৩ কোটি বা ৪ দশমিক ৮৭ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৯৪৭ কোটি ২২ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৬১৮ কোটি ১২ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে চেয়ে ৪ দশমিক ৮৭ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৮৯ কোটি ৪৪ লাখ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে চার হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস দশমিক ২২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২২ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক দশমিক ৩০ পয়েন্টে বেড়ে ১ হাজার ৭৫৮ পয়েন্টে অবস্থান করছে।
 
সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২ দশমিক ৮৩ শতাংশ কমে ১৪ দশমিক ৭১ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে গত সপ্তাহে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে দশমিক ৫১ শতাংশ। সিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ২৮ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স বেড়েছে দশমিক ৬০ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে দশমিক ৬৫ শতাংশ এবং সিএসআই সূচক বেড়েছে দশমিক ৬৩ শতাংশ।
 
সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১১৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১৯২ কোটি ৪ লাখ টাকা।

এসআই/জেডএ/পিআর