ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে খেলাপি ঋণ কমানোর নির্দেশ

প্রকাশিত: ১০:৪৬ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৫

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে খেলাপি ঋণ কমানোর ব্যাপারে নির্দেশ দিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। মঙ্গলবার এ বিভাগ থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের এই বার্তা দেওয়া হয়েছে।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিকের প্রধান নির্বাহীদের নিয়ে বৈঠক করেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এস আসলাম আলম। এসময় বিভাগের অন্য জ্যেষ্ঠ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বৈঠকের একটি সূত্র জাগো নিউজকে জানিয়েছে, বিভাগগের তরফ থেকে কঠোর ভাবে খেলাপি ঋণ কমানোর নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে গুণগত মানের ঋণ দেওয়ার ব্যাপারেও বলা হয়েছে। এব্যাপারে প্রধান নির্বাহীদের আরো দায়িত্বশীল হতে বলা হয়েছে।

জানা গেছে, ডিসেম্বর শেষে বিশেষায়িত খাতের বেসিক ও রাষ্ট্রীয় চার ব্যাংকের মোট খেলাপি ঋণ দাঁড়িয়েছে ২২ হাজার ২৬৩ কোটি টাকা। হার দাঁড়িয়েছে ২২ দশমিক ২৩ শতাংশ। আগের প্রান্তিক শেষে বেসিক ছাড়া অন্য চারটি ব্যাংকের খেলাপি ঋণ ছিল ২০ হাজার ৭৯৭ কোটি টাকা যা তাদের মোট ঋণের ২৩ দশমিক ৯২ শতাংশ।

ডিসেম্বরে বিশেষায়িত খাতের বেসিক বাদ দিয়ে অন্য তিনটি বিশেষায়িত ব্যাংকের খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৭ হাজার ২৫৯ কোটি টাকা যা ব্যাংকগুলোর মোট ঋণের ৩২ দশমিক ৮১ শতাংশ।

গতকাল সোমবার প্রকাশিত প্রতিবেদনে সার্বিক ভাবে ব্যাংক খাতে খেলাপি ঋণ কমলেও রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর চিত্র এখনও অসন্তোষজনক পর্যায়ে রয়েছে।

এসএ/আরএস/আরআই