ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পণ্যের মানোন্নয় হলে লাভজনক হবে রাষ্ট্রায়ত্ত কারখানা

প্রকাশিত: ১২:১৪ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৫

পণ্যের বৈচিত্রকরণ ও গুণগত মানোন্নয়নের উদ্যোগ নিয়ে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানাগুলো লাভজনক করা সম্ভব বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রোববার গাজীপুরের টঙ্গীতে অবস্থিত বিএসইসির আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল টিউবস্ লিমিটেড, বাংলাদেশ বেল্ট ফ্যাক্টরি লিমিটেড এবং এটলাস বাংলাদেশ লিমিটেড পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) আওতাধীন শিল্প প্রতিষ্ঠানগুলোতে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি পণ্য বৈচিত্রকরণের বিরাট সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে শিল্প মন্ত্রণালয় থেকে দ্রুত কার্যকর উদ্যোগ নেয়া হবে।

শিল্পমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত কারখানাগুলো দক্ষ জনবল ও মূল্যবান সম্পদ থাকলেও এগুলো আধুনিকায়নের প্রতি তেমন নজর দেয়া হয়নি। ফলে এসব কারখানায় উৎপাদিত পণ্যের চাহিদা থাকলেও উৎপাদন স্বল্পতার কারণে চাহিদার শতভাগ পূরণ করা যায়নি। চাহিদা অনুযায়ী উৎপাদন বাড়াতে পারলে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করার সুযোগ রয়েছে। পরিদর্শনকালে প্রতিষ্ঠান তিনটিতে উৎপাদিত পণ্যের গুণগতমান বৃদ্ধি ও নতুন নতুন পণ্য উৎপাদনের নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে মন্ত্রী প্রতিষ্ঠান তিনটির উৎপাদন প্রক্রিয়া ঘুরে দেখেন। এ সময় তিনি পণ্যের গুণগতমানোন্নয়ন ও নতুন পণ্য উৎপাদনের প্রয়োজনীয় উদ্যোগ নিতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা দেন।

এ সময় উপস্থিত ছিলেন- যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেল এম.পি, বিএসইসির চেয়ারম্যান ইমতিয়াজ হোসেন চৌধুরী, এটলাস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. আবুল কাশেম, ন্যাশনাল টিউবস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. আমিরুল মমিন, বাংলাদেশ বেল্ট ফ্যাক্টরি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আলীউজ্জামান।

এসআই/আরএস/পিআর