ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসইতে লেনদেন কমেছে ৪০ কোটি টাকা

প্রকাশিত: ১০:৫৭ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৫

২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে টানা ৭২ ঘণ্টার হরতালের প্রথম দিন রোববার দেশের উভয় শেয়ারবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন কমেছে ৪০ কোটি টাকা। আর সিএসইতে কমেছে ১০ কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টদের মতে রাজনৈতিক অস্থিরতার কারণে বিশেষ করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লেনদেনে সক্রিয় ভুমিকা পালন করছে না, একই সঙ্গে সাধারণ বিনিয়োগকারীরাও আসছে না। ফলে লেনদেন কমছে শেয়ারবাজারে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার লেনদেন হয়েছে ২২১ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৪০ কোটি টাকা। আগের দিন অর্থ্যাৎ বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৬১ কোটি টাকা।

এদিন ডিএসই`তে ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই`তে ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৩ পয়েন্টে রয়েছে। শরীয়া ইনডেক্স ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৭ পয়েন্টে অবস্থান করছে।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১৫৫টির দাম বেড়েছে, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭২১ পয়েন্টে। সিএসইতে মোট ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৮১টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪২ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম।

এসআই/আরএস/পিআর