ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সিডিবিএলের চার্জ কমানোর প্রস্তাব ডিএসইর

প্রকাশিত: ০৯:৩৬ এএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৫

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বর্তমান পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে বৈঠক করেছে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক ও সেন্ট্রাল ডিপোজেটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) চার্জ কমানোসহ পাঁচটি বিষয় নিয়ে আলোচনা হয়। বুধবার দুপুরে বিএসইসির কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ডিএসইর স্বতন্ত্র পরিচালক অধ্যাপক আবুল হাশেম বলেন, বৈঠকটি ফলপ্রসু করতে আমরা এই প্রস্তাব দিয়েছি। বর্তমান বাজার পরিস্থিতির কথা বিবেচনা করে সিডিবিএলের চার্জ কমানোর জন্য ডিএসই প্রস্তাব দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমান যে চার্জ সিডিবিএল নিচ্ছে সেটি অনেক আগের করা। ওই সময় ডিএসইতে প্রতিদিন লেনদেন হতো ১০ থেকে ১৫ কোটি টাকা। বর্তমানে এ লেনদেন দুইশ’ থেকে আড়াইশ’ কোটি লেনদেন হয়। এ বিষয়টি বিবেচনা করে সিডিবিএল’র চার্জ কমানোর জন্য বিএসইসির সহায়তা কমানা করেন ডিএসই প্রতিনিধিদল। বৈঠকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)  বিষয়ে আলোচনাও হয়। এ বিষয়ে বিএসইসি নির্দেশনা দিয়েছে, ব্রোকারেজ হাউজের মাধ্যমে আইপিও আবেদন প্রক্রিয়া যারা এখনো শুরু করতে পারেনি, সেসব প্রতিষ্ঠানকে আগামী ১৫ মার্চেও মধ্যে প্রস্ততি সম্পন্ন করতে বলা হয়েছে।

এছাড়াও স্ট্যাডিটিজিক পার্টার খোঁজার জন্য বিএসইসি নির্দেশনা দিয়েছে। অন্যদিকে ট্যাক্স হলিডের বিষয়ে বিএসইসির কাছে কিছু প্রস্তাবনা দিয়েছে ডিএসই।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, কমিশনার হেলাল উদ্দিন নিজামী, আরিফ খান ও আমজাদ হোসেন। ডিএসইর পক্ষে উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বিচারপতি হাবিবুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালাসহ পরিচালকরা।

এসআই/এএইচ/আরআই