ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চীনে পণ্য রফতানির কৌশল বিষয়ে ডিসিসিআইয়ে প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) উদ্যোগে ‘চীনে বাংলাদেশি পণ্য রফতানির কৌশল’ বিষয়ক দু’দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। সোমবার ডিসিসিআই সভাকক্ষে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন রশিদ এর উদ্বোধন করেন।

বাংলাদেশের এসএমই উদ্যোক্তাদের চীনের বাজারে পণ্য রফতানির ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য ও নো-হাউ অর্জন, চীনের বাজারে বাংলাদেশি পণ্যের প্রবেশ ও রফতানি সম্প্রসারণে ভোক্তাশ্রেণি নির্বাচন এবং বাস্তবভিত্তিক তথ্য সংগ্রহের প্রক্রিয়ার বিষয়ে ধারণা দেয়াই কর্মশালার মূল উদ্দেশ্য।

একইসঙ্গে কর্মশালায় চীনের বাজারে বিশেষত বাংলাদেশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পণ্য রফতানির ক্ষেত্রে পণ্যের প্রকারভেদে বাজার ব্যবস্থা বিষয়ক ধারণা প্রদান, পণ্য উৎপাদন ও বিপণন ব্যবস্থা, মূলধন সংগ্রহ ও মূল্য পরিশোধ প্রক্রিয়া, চীনের বাজারে পণ্যভেদে সংশ্লিষ্ট আমদানিকারক খুঁজে পাওয়া, পণ্য পরিবহন ব্যবস্থা নির্বাচন, চীনের শুল্ক ও কর কাঠামো, পণ্য বহুমুখিকরণের প্রয়োজনীয়তা, বিনিয়োগ থেকে আয় প্রাপ্তির পরিমাণ, ব্যবসায় পরিকল্পনা গ্রহণ, বাজার বিশ্লেষণ, রফতানি পণ্যের মূল্য নির্ধারণ, চীনের আমদানি-রফতানি নীতি সম্পর্কে ধারণা এবং রফতানি সংশ্লিষ্ট দাফতরিক অনুমোদন প্রক্রিয়া প্রভৃতি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

আইটিসি বিজনেস অ্যান্ড ইনস্টিটিউশনাল বিভাগের বিশেষজ্ঞ গুলতেকিন ওজালটিনোরদো এবং আইটিসি ইন্টারন্যাশনাল এক্সপার্ট (চীন) লিন লো কর্মশালায় প্রশিক্ষণ দেন। এতে চামড়া, পাদুকা, পাট ও পোশাক রফতানিকারক ১৫টি প্রতিষ্ঠানের ৩০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এমইউএইচ/বিএ