ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মুদ্রানীতিতে পুঁজিবাজারের নীতি সহায়তা অব্যাহত থাকছে

প্রকাশিত: ০৩:৫৬ এএম, ২৯ জানুয়ারি ২০১৫

বৃহস্পতিবার ২০১৪-১৫ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) জন্য নতুন মুদ্রানীতি দিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আর নতুন মুদ্রানীতিতে পুজিবাজারের জন্য বিশেষ কি থাকছে তার দিকে তাকিয়ে আছে পুঁজিবাজারের বিনিয়োগকারিরা ও এর সঙ্গে সংশ্লিষ্টরা। চলমান রাজনৈতিক সংকটে নিম্নমুখি বাজারকে স্থিতিশীল করতে বিশেষ ঘোষণার প্রত্যাশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য আগের নীতি সহায়তাগুলো অব্যাহত রাখা হয়েছে নতুন মুদ্রানীতিতে। কারণ দেশের পুঁজিবাজার মুদ্রানীতির প্রভাবে আরো নিম্নমুখি হোক সেটা বাংলাদেশ ব্যাংক চাচ্ছে না।

এক্ষেত্রে শেয়ারবাজারের চলমান অস্থিরতা নিরসনের বিষয়েও গুরুত্ব আরোপ করে মুদ্রানীতি শেয়ারবাজারের জন্য ইতিবাচক হবে এমন আভাসই পাওয়া গেছে। এজন্য সাম্প্রতিক সময়গুলোতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে, বিনিয়োগকারিরা রয়েছেন বেশ উদ্বিগ্ন। আজ বিকেল ২টায় মুদ্রানীতি ঘোষণা শুরু হবে, এটি আগে থেকেই নির্ধারিত। ধারণা করা হচ্ছে, এর প্রভাব আজ বাজারে পড়বে। নতুন মুদ্রানীতি কেমন হবে তা নিয়ে সকালে লেনদেনের শুরু থেকে দুপুর পর্যন্ত লেনদেনের পুরো সময়ে বিনিয়োগকারীরা উদ্বেগে  থাকবে।

তবে মুদ্রানীতির সহায়তা যাই থাকুক এর সুফল পেতে রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকার উপর জোর দিয়েছেন সংশ্লিষ্টরা।

কারণ, রাজনৈতিক পরিস্থিতি ভাল থাকলে পুঁজিবাজারে বিদ্যমান তারল্য আরো বাড়বে। তারল্য বাড়লে শেয়ারের চাহিদা বাড়বে।

এদিকে, বাংলাদেশ ব্যাংক পুজিবাজারে বিনিয়োগ অব্যাহত রাখতে ৯শ কোটি টাকার বিশেষ তহবিল ছাড়া অব্যাহত রেয়েছে। আবার ব্যাংকগুলোর বিনিয়োগ অব্যাহত রাখতে নীতি সহায়তা দিয়ে যাচ্ছে।

এসএ/এআরএস