ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নতুন মুদ্রানীতি আসছে বৃহস্পতিবার

প্রকাশিত: ১০:১১ এএম, ২৮ জানুয়ারি ২০১৫

চলতি ২০১৪-১৫ অর্থ বছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি আগামীকাল বৃহস্পতিবার ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের সহকারি মুখপাত্র এএফএম আসাদুজ্জামান জাগোনিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৃহস্পিতিবার দুপুর ২টায় বাংলাদেশ ব্যাংক নতুন এই মুদ্রানীতি ঘোষণা করবে। অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি ও ব্যাংকিংকে প্রাধান্য দিয়ে চলতি অর্থবছরের শেষার্ধের মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে ঘোষিত ঋণ প্রবৃদ্ধি অর্জন না হওয়ায় পূর্বঘোষিত ঋণ প্রবৃদ্ধি অপরিবর্তিত রেখে নতুন করে এ উদ্যোগ নিতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসের জন্য ঘোষিত মুদ্রানীতিতে ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতের ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৪ শতাংশ। তবে বিদেশী ঋণকে যুক্ত করে তা সাড়ে ১৬ শতাংশ করা হয়। কিন্তু নভেম্বর পর্যন্ত ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৬৭ শতাংশ। ডিসেম্বরের হিসাবে তা সর্বোচ্চ ১৩ শতাংশ হতে পারে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। তাই ঘোষিত ঋণ প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা অনেকটা অপরিবর্তিত রেখেই মুদ্রানীতি ঘোষণার কাজ চলছে।

মুদ্রানীতির বড় চ্যালেঞ্জ হচ্ছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখা। অপরদিকে, বিনিয়োগে গতি আনাটাও বড় লক্ষ্য হিসেবে রাখা হয়েছে।


এসএ/এএইচ/আরআই