ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

শেয়ারবাজারে ব্যাপক দরপতন

প্রকাশিত: ০৯:৪৯ এএম, ২৫ জানুয়ারি ২০১৫

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের ডাকা অনির্দিষ্টকালের অবরোধ আর টানা ৩৬ ঘণ্টা হরতালের প্রথম দিন রোববার দেশের দুই শেয়ারবাজারে ব্যাপক দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। রোববার লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের দর কমেছে। সূচকও পতন হয়েছে দুই বাজারে। এদিন ডিএসইতে সূচক কমেছে ৮১ পয়েন্ট এবং সিএসইতে কমেছে ১৬১ পয়েন্ট।

উল্লেখ্য, রোব ও সোমবার ২০ দলীয় জোটের ডাকা টানা ৩৬ ঘণ্টার হরতালের প্রথম দিন। এতে পুঁজিবাজারের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তাদের মতে, চলতি বছরের প্রথম থেকেই হরতাল-অবরোধের মতো সহিংস ঘটনা ঘটছে দেশে। সামনে রাজনৈতিক অস্থিরতা আরও বাড়তে পারে, এমন আশঙ্খায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সাইডলাইনে সরে গেছে। এতে পুঁজিবাজারে পতনের ধারা কাটছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এর আগে বুধ ও বৃহস্পতিবার ২০ দলীয় জোটের ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতালেও নেতিবাচক প্রভাব পড়েছিল।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার দিনশেষে ডিএইএক্স সূচক ৮১ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৭১৬ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৪৫ পয়েন্টে। টাকায় লেনদেন হয়েছে ২২৩ কোটি ২৪ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের দাম কমেছে। রোববার লেনদেন হয়েছে ৩০৭টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ২৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৭৬৩ পয়েন্টে। সিএসইতে মোট ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩ কোটি ৬৬ লাখ টাকা।

এসআই/আরএস