ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

রিজার্ভ চুরি : রোববার নিউইয়র্ক যাচ্ছে প্রতিনিধি দল

প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৩ আগস্ট ২০১৬

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ উদ্ধারে দ্বিতীয়বারের মত ত্রিপক্ষীয় বৈঠকে বসতে কেন্দ্রীয় ব্যাংকের ৪ কর্মকর্তা নিউইয়র্ক যাচ্ছেন আগামীকাল। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজি হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (এফআরবি) ও সুইফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবে।

এ বিষয়ে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের মহাব্যবস্থাপক দেবপ্রসাদ দেবনাথ বলেন, ডেপুটি গভর্নর রাজি হাসানের নেতৃত্বে চার সদস্যের একটি দল নিউইয়র্ক রওনা হচ্ছে। আগামী ১৫ থেকে ১৮ তারিখ পর্যন্ত কয়েকটি ধাপে বৈঠক হওয়ার কথা রয়েছে।   

এর আগে গত জুলাইয়ের মাঝামাঝি সময়ে নির্ধারিত এ বৈঠক বাতিল হয়ে যাওয়ার কথা উঠে আসে রয়টার্সের এক প্রতিবেদনে। অবশ্য বাংলাদেশ ব্যাংক সে সময় এ বৈঠক বাতিলের কথা অস্বীকার করেছিল। সে বৈঠকটিই পুনরায় নির্ধারণ হয়েছে ১৫ আগস্ট।

উল্লেখ্য, এর আগে গত ১০ মে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় সুইজারল্যান্ডের ব্যাসেল শহরে। ওই বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, নিউইয়র্ক ফেডের প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলি ও সুইফট কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন। ওই বৈঠক শেষে যৌথ বিবৃতি প্রকাশ করা হয় এফআরবি নিউইয়র্কের ওয়েবসাইটে। তাতে বলা হয়, চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে একযোগে কাজ করবে বাংলাদেশ ব্যাংক, এফআরবি নিউইয়র্ক ও সুইফট। এ ছাড়া বৈঠকে বাংলাদেশ ব্যাংকের সাইবার এবং অন্যান্য কাঠামোগত নিরাপত্তা ত্রুটি নিয়ে আলোচনা হয়। পরস্পরের মধ্যে তথ্য বিনিময়, চুরি যাওয়া অর্থ উদ্ধার এবং দোষীদের বিচারের আওতায় আনতে এই তিনপক্ষ একযোগে কাজ করতে সম্মত হয়।

এসআই/জেএইচ/আরআইপি

আরও পড়ুন