ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ভারতে সহজ শর্তে পাট রফতানি করতে পারবে বাংলাদেশ

প্রকাশিত: ০৮:৪২ এএম, ১১ আগস্ট ২০১৬

বাংলাদেশ থেকে ভারতে পাটসহ বেশকিছু পণ্য রফতানিতে যে জটিলতা রয়েছে তা নিরসনে উদ্যোগ নিয়েছে দুই দেশের সরকার। এর ফলে আগামীতে বাংলাদেশ সহজ শর্তে ভারতে পাট রফতানি করতে পারবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

বৃহস্পতিবার সচিবালয়ে ভারতের নতুন হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বৈঠক শেষে এ কথা জানান।

মন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশের বাণিজ্য ঘাটতি অনেক। এই বৈঠকের ফলে ভারতে পাট রফতানির জটিলতা কিছুটা কমবে। বর্তমানে দেশের জঙ্গি সমস্যা নিরসনে দুই দেশ এক সঙ্গে কাজ করবে। এসব বিষয়েও আজ আলোচনা হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য বন্ধু রাষ্ট্র ভারতের সঙ্গে সুসম্পর্কের কোনো বিকল্প নেই বলেও জানান তিনি।

ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, তাদের সঙ্গে যে বাণিজ্য ঘাটতি বা বৈষম্য রয়েছে তা আমাদের ক্ষতি করে না, বরং লাভ হয়।

তিনি বলেন, ভারত থেকে আমরা এমন সব পণ্য আমদানি করি যা খুব প্রয়োজনীয়। আমাদের গার্মেন্ট শিল্পের মালিকরা ভারত থেকে তুলা, সুতাসহ বিভিন্ন পন্য আমদানি করে। এগুলো দিয়ে পোশাক তৈরি করা হয়। ভারতের সঙ্গে প্রধান বাণিজ্য ঘাটতি তৈরি পোশাকে। তবে ভারতের বাজারে আমাদের তৈরি পোশাক রফতানি করেন না ব্যবসায়ীরা। কারণ তাদের এতো বেশি পোশাক উৎপাদন হয় যে আমাদের তৈরি পোশাক সেখানে রফতানি করা লাগে না।

এমইউএইচ/এসআই/এআরএস/এবিএস