ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অর্থবছরের শুরুতেই খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধি

প্রকাশিত: ১১:৪৬ এএম, ০৯ আগস্ট ২০১৬

চলতি অর্থবছরের (২০১৬-১৭ ) প্রথম মাসেই (জুলাই) বেড়েছে খাদ্য মূল্যস্ফীতির হার (৪ দশমিক ৫৪ ভাগ)। বিগত অর্থবছরের শেষ মাস অর্থাৎ গত জুনে এই হার ছিল ৪ দশমিক ২৩ শতাংশ। তবে খাদ্য মূল্যস্ফীতির হার বাড়লেও গড় হারে মূল্যস্ফীতি কিছুটা কমেছে।

জুলাইয়ে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪০ শতাংশ। তার আগের মাস জুনে সাধারণ মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৫৩ ভাগ। মে মাসে এ হার ছিল ৫ দশমিক ৪৫ ভাগ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য দেয়া হয়েছে। মঙ্গলবার শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য তুলে ধরেন।

এ প্রসঙ্গে মুস্তফা কামাল বলেন, গত মাসে ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। এ কারণে খাদ্য মূল্যস্ফীতি একটু বাড়লেও খাদ্যবহির্ভূত পণ্যের দাম কিছুটা কমেছে। সব মিলে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি কিছুটা কমে হয়েছে ৪ দশমিক ৫৪ ভাগ।

বিবিএসের তথ্য অনুসারে ওই মাসে চাল, ডাল, মাছ, মাংস, শাক-সবজি, মসলা এবং চিনির মূল্য আগের মাসের চেয়ে বেড়েছে।

তবে খাদ্য মূল্যস্ফীতি কিছুটা বাড়লেও কমেছে খাদ্যবহির্ভূত খাতে। খাদ্যবহির্ভূত খাতে জুনে মূল্যস্ফীতির হার ছিল সাড়ে ৭ শতাংশ। নতুন বছরের প্রথম মাস জুলাইয়ে এই খাতে মূল্যস্ফীতির হার কিছুটা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৯৮ শতাংশ।

এই সময়ে পরিধেয় বস্ত্রাদি, জ্বালানি ও আলো, বাড়ি ভাড়া, আসবাবপত্র ও গৃহস্থালি, চিকিৎসাসেবা, পরিবহন এবং শিক্ষা উপকরণ, খাদ্য উপকরণে মূল্যস্ফীতির হার কমেছে।

বিবিএস প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে গ্রামে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৫৪ ভাগ। জুনে এ হার ছিল ৪ দশমিক ৬৩ ভাগ। এছাড়া জুলাইয়ে গ্রামে খাদ্য মূল্যস্ফীতি ছিল ৩ দশমিক ৫৯ ভাগ। জুন মাসে যা ছিল ৩ দশমিক ৪৪ ভাগ।

অপরদিকে গ্রামে খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতি হয় ৬ দশমিক ২৬ ভাগ, যা জুন মাসে ছিল ৬ দশমিক ৭৯ ভাগ।

প্রতিবেদন অনুযায়ী জুলাইয়ে শহর এলাকায় সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৭ ভাগ। জুনে যা ছিল ৭ দশমিক ২৩ ভাগ। শহরে খাদ্য খাতের মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ১১ ভাগ। জুনে এ হার ছিল ৬ দশমিক ৬ ভাগ।

খাদ্যবহির্ভূত খাতে জুলাইয়ে মূল্যস্ফীতি হয় ৭ দশমিক ৯৮ ভাগ। জুনে এ হার ছিল ৮ দশমিক ৪৮ ভাগ। জুলাইয়ে মজুরি হার বেড়েছে ৬ দশমিক ১৩ ভাগ। জুনে এ হার ছিল ৬ দশমিক ১০ ভাগ।

এমএ/এমএমজেড/আরএস