ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

স্বেচ্ছায় অবসরে গেলেন শাকিল রিজভী

প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৪ জানুয়ারি ২০১৫

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ থেকে স্বেচ্ছায় অবসরে নিয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক সভাপতি শাকিল রিজভী। যার ফলে ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ অর্থ্যাৎ মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথকীকরণ পরবর্তী ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দ্বিতীয় দফা নির্বাচন আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। বুধবার ডিএসইর পরিচালনা পরিষদ পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

এদিকে,  বুধবার ডিএসইসি এ সিদ্ধান্ত নিলেও নির্বাচনে অংশগ্রহণের জন্য গত  ১২ জানুয়ারি থেকে মনোনয়নপত্র সংগ্রহ করতে শুরু করে প্রার্থীরা। ১৮ জানুয়ারি পর্যন্ত মনোনয়ন পত্র সংগ্রহ করা যাবে। মনোনয়নপত্র বাছাই শেষ হবে ২২ জানুয়ারি। এছাড়া প্রার্থীদের স্বেচ্ছায় মনোনয়নপত্র প্রত্যাহারের দিন রাখা হয়েছে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। একই দিন প্রার্থীদের চুড়ান্ত তালিকা প্রকাশ করবে ডিএসই কতৃপক্ষ।

জানা গেছে, ডিএসইর নির্বাচনসংক্রান্ত বিষয়ে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিটির প্রধান সপ্রীম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ এবং মিকা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এ এ মনিরুজ্জামান।

এ বিষয়ে যোগাযোগ করলে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, ডিএসইর বর্তমান পরিচালকদের সঙ্গে আলোচনা করেই আমি পরিচালক পদ থেকে অবসরে যাচ্ছি। আমাকে একাধিক ট্রেকহোল্ডার পুনঃনির্বাচনে অংশ নিতে বারবার অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য ডিমিউচুয়ালাইজেশন আইনানুসারে, দ্বিতীয় দফায় ডিএসই পর্ষদে নির্বাচিত চারজন পরিচালকের মধ্যে থেকে একজনকে অবসর নিতে হবে। আর ওই পদেই নির্বাচন হবে। একইভাবে তৃতীয় দফায়ও নতুন নির্বাচিত পরিচালক বাদে তিনজনের মধ্যে থেকে একজন অবসরে যাবে এবং ওই পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে চতুর্থ দফায় ডিএসইর তিনজন পরিচালকের মেয়াদ তিন বছর সম্পন্ন হওয়ায় চারজনের মধ্যে থেকে দুইজনকে অবসরে যেতে হবে। ফলে দুটি পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।