ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

উত্থান ধারায় শেয়ার বাজার

প্রকাশিত: ১১:০৪ এএম, ১২ জুলাই ২০১৬

ঈদের পর তৃতীয় কার্যদিবস মঙ্গলবারে দেশের উভয় শেয়ার বাজারে তেজীভাব লক্ষ্য করা গেছে। এদিন বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর বৃদ্ধির পাশাপাশি  উভয় বাজারেই সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।
 
বাজার সংশ্লিষ্টরা জানান, ঈদ উপলক্ষ্যে দীর্ঘ নয় দিন বন্ধ থাকার পর টানা দুই দিন মন্দা ভাব ছিল শেয়ারবাজারে।বিশেষ করে প্রথম দিন রোববার বড় ধরণের ধ্বস হয়েছে। কিন্তু দুইদিন পর মঙ্গলবার বেশির ভাগ শেয়ার দর উত্থান ধারায় ফেরায় সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা হলেও আশার সঞ্চার হয়েছে।

তাছাড়া এদিন ডিএসইর নতুন ব্যবস্থাপনা পরিচালক যোগদান করেছেন। বিশেষ করে এমডির যাত্রা শুভ বলেও মনে করছেন তারা। তবে লেনদেন স্থিতিশীল হলে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়বে বলে জানান তারা। আর এ জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সব সময় সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন বলেও মনে করেন তারা।
 
বাজার পর্যালোচনায় দেখা গেছে,মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৪৪ পয়েন্টে অবস্থান করছে।  এছাড়াও ডিএসইএস শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১৫ পয়েন্ট  বেড়ে ১ হাজার ৭৭২ পয়েন্টে  অবস্থান করছে।  

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৯৪ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ১২২ কোটি টাকা বেশি। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭২ কোটি টাকা।
 
ডিএসইতে মোট ৩২৩ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৩টির, কমেছে ৭১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯ টির শেয়ার দর।
 
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৬৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৮ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১০১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৭৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসআই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে ৯৯১ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসইতে মঙ্গলবার লেনদেন হয়েছে ২২ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ১৪২ টির, কমেছে ৭২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টি কোম্পানির শেয়ার দর।

এসআই/এমএমজেড/এমএস