ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশে প্রকল্প গ্রহণ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০০ এএম, ২৯ জুন ২০১৪

ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সহায়তায় ৩৮২ কোটি ৯০ লাখ টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার। দারিদ্র দূর করে অর্থনৈতিক কার্যক্রমকে বেগবান করতে ক্ষুদ্র ও মাঝারী শিল্পের বিকাশের পাশাপাশি উৎপাদন কার্যক্রমে উদ্যোক্তা, চাকরিজীবী বা প্রত্যক্ষ-পরোক্ষ কর্মী হিসেবে নারীদের অংশগ্রহণে বাড়াতে এই প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন দেবে ৩৫০ কোটি ৫৯ লাখ টাকা। বাকি ৩২ কোটি ৩১ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে বলে সরকারি সংবাদ-সংস্থা বাসসের এক খবরে জানিয়েছে।

‘পোভার্টি রিডাকশন থ্রো ইনক্লুসিভ অ্যান্ড সাসটেইনেবল মার্কেট (পিআরআইএসএম)’শীর্ষক এই প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হলো বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

এ প্রসঙ্গে বিসিক চেয়াম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি এবং উৎপাদনশীল কর্মকান্ডে নারীদের অংশগ্রহণ বাড়াতে এ প্রকল্প নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। একইসাথে বিসিক শিল্প এলাকায় অবকাঠামো সম্প্রসারণও করা হবে।

তিনি জানান, প্রকল্পের আওতায় ৩০টি শিল্প প্রতিষ্ঠান চিহ্নিতকরণ এবং প্রয়োজনীয় প্রশিক্ষণদানসহ আর্থিক সহায়তার ব্যবস্থা করা হবে। এছাড়া উৎপাদন কার্যক্রম পরিচালনা এবং পণ্য বাজারজাতকরণে বিসিকের পক্ষ থেকে পরামর্শ দেয়া হবে। এই প্রকল্প বাস্তবায়নের মধ্যে দিয়ে নারীদের অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণ বিশেষভাবে বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।