ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিএসটিআইয়ের লোগো ছাড়া বাটখারা ব্যবহার নিষিদ্ধ

প্রকাশিত: ০১:৪২ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৪

ভোক্তা পর্যায়ে পণ্যের সঠিক ওজন নিশ্চিত করতে সারাদেশে বিএসটিআই’র লোগোসম্বলিত বাটখারা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। এ লক্ষ্যে খুব শীঘ্রই একটি গেজেট প্রকাশ হবে। গেজেট প্রকাশের পর থেকে বিএসটিআই’র লোগো ছাড়া দেশের কোথাও কোনো ধরনের বাটখারার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হবে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর ২৯তম কাউন্সিল সভায় মঙ্গলবার এ সিদ্ধান্ত নেয়া হয়। পণ্য ও সেবার গুণগতমান নির্ধারণ, উন্নয়ন ও সংরক্ষণের লক্ষ্যে জাতীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য রাজধানীর মানভবনে এ সভার আয়োজন করা হয়।

সভায় জনস্বাস্থ্য রক্ষায় খাদ্য ও ভোগ্যপণ্যে ফরমালিনসহ অন্যান্য ক্ষতিকর রাসায়নিকের ব্যবহারের বিরুদ্ধে অভিযান জোরদারের সিদ্ধান্ত গৃহিত হয়। অভিযানের স্বচ্ছতা নিশ্চিত করতে মোবাইল কোর্ট টিমে বিএসটিআই ছাড়াও কাউন্সিলের সদস্যভুক্ত মন্ত্রণালয়/সংস্থার প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সিদ্ধান্ত হয়, শিল্পোদ্যোক্তাদেরকে হয়রানি ও কালক্ষেপণরোধে বিএসটিআই সুনির্দিষ্ট সময়ের মধ্যে টেস্টিংসহ অন্যান্য সেবা প্রদান করবে। এছাড়া ক্রেতা সাধারণের মাঝে সঠিক ওজন ও পরিমাপের পণ্য সরবরাহ করতে বাটখারা তৈরি ও বাজারজাতকালে বিএসটিআই পরিমাপ পরীক্ষণ নিশ্চিত করবে।

সভায় দেশে উৎপাদিত টেক্সটাইল ও গার্মেন্ট ফ্যাব্রিক্রা এর অ্যাজো ডাই এবং ফরমালডিহাইড সনাক্তকরণের রাসায়নিক পরীক্ষণ বিএসটিআই’র বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। একই সাথে শিল্প ও বাণিজ্যের বাস্তবতা বিবেচনা করে আগামী তিন মাসের মধ্যে অপ্রয়োজনীয় পণ্য বাতিল ও গুরুত্বপূর্ণ পণ্য অন্তর্ভুক্ত করে বিএসটিআই’র বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত পণ্যের তালিকা হালনাগাদের নির্দেশনা দেয়া হয়।

সভায় শিল্পমন্ত্রী বিএসটিআইকে জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে উলে­খ করেন। তিনি বলেন, এ প্রতিষ্ঠানের গুণগতমানের ওপর জনগণের জীবনের সুরক্ষার বিয়টি নির্ভর করছে। শিশুখাদ্য ও নির্মাণ সামগ্রীতে ভেজাল দেয়া হলে, তা মানুষের মৃত্যুর কারণ হতে পারে। এটি প্রতিরোধের দায়িত্ব বিএসটিআই’র কর্মকর্তা-কর্মচারিদের ওপর বর্তায়।

এছাড়া বিএসটিআই’র মানসনদ প্রদানের প্রক্রিয়ায় গলদ রয়েছে উলে­খ করে তিনি এটি দূর করতে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিদের সর্বোচ্চ সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য নির্দেশনা দেন।

সভায় শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হকসহ শিল্প, মৎস্য ও প্রাণিসম্পদ, বস্ত্র ও পাট, তথ্য, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রধান তথ্য অফিসার, বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, অর্থ বিভাগ, কৃষি গবেষণা কাউন্সিল, পরমাণু শক্তি কমিশন, বিসিএসআইআর, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক, বুয়েট, ইপিবি এবং এফবিসিসিআই, এমসিসিআই, ডিসিসিআই, বিসিআই, ক্যাবসহ কাউন্সিলের সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।