ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ভাগ্য খুলছে ৪২ হাজার বেকারের

প্রকাশিত: ১১:০৫ এএম, ২৯ ডিসেম্বর ২০১৪

আরো ৪২ হাজার ৫শ বেকার যুবক যুবতিকে চাকুরি দিবে সরকার। ন্যাশনাল সার্ভিস কর্মসূচির তৃতীয় ধাপে প্রশিক্ষণ ও অস্থায়ীভাবে চাকরি পাবেন তারা। আগামী জানুয়ারি থেকে এই কর্মসূচি শুরু হবে। এতে সরকারের ব্যয় হবে ৬৬১ কোটি ১৯ লাখ টাকা।
সোমবার মন্ত্রিসভায় এ কর্মসূচীর অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রি পরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূইঞা সাংবাদিকদের কর্মসূচির তৃতীয় ধাপের বিস্তারিত তুলে ধরেন।

জানা গেছে, ২০১০ সালের মার্চে বর্তমান সরকার তার আগের মেয়াদে এই কর্মসূচির প্রথম ধাপ হাতে নেন। সরকার তার নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে এ কর্মসূচি হাতে নেন। প্রথম ধাপে দরিদ্র পীড়িত কুড়িগ্রাম, বরগুনা এবং গোপালগঞ্জে এই কর্মসূচি শুরু হয়।

তৃতীয় ধাপে ১৭ জেলার ১৭ উপজেলায় এ কার্যক্রম চলবে। প্রতিটি উপজেলা থেকে আড়াই হাজার বেকার প্রশিক্ষণ পাবেন। জেলাগুলোর মধ্যে বরিশাল, শরীয়তপুর, জামালপুর, ময়মনসিংহ, পিরোজপুর, চাঁদপুর, শেরপুর, সাতক্ষীরা, ঝালকাঠি, মাগুরা, রাজবাড়ী, বাগেরহাট, সিরাজগঞ্জ, বান্দরবান, নাটোর, খুলনা ও কুমিল্লা রয়েছে। তিন মাসের প্রশিক্ষণ থেকে ২ বছর তারা অস্থায়ী ভাবে চাকরি পাবেন। প্রশিক্ষণকালীন সময় তারা প্রতিদিনের জন্য ১০০ টাকা করে ভাতাও পাবেন। মন্ত্রি পরিষদ সচিব বলেন, ২০১৫ সালের জানুয়ারিতে এই কার্যক্রম শুরু হবে।

জানা গেছে, সরকারের প্রথম ধাপে ব্যয় হয় ৮৪৮ কোটি ২৬ লাখ টাকা। আর কর্মসংস্থান হয় ৫৬ হাজার ৮০১ জন বেকারের। মোট ১৯টি উপজেলায় এই কর্মসূচি চলে।

দ্বিতীয় ধাপে, রংপুর জেলার ৭টি উপজেলার ১৪ হাজার ৪৬৭ জন প্রশিক্ষণ নেন। এতে ব্যয় হয় ২৭৫ কোটি ১৯ লাখ টাকা।