ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ ধরা বন্ধ

প্রকাশিত: ০৯:০৪ এএম, ১৩ মে ২০১৬

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি বাংলাদেশের রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ ধরা বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা বলবৎ হয়েছে।

চলতি প্রজনন মৌসুমে হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বাড়াতে নিষেধাজ্ঞাটি জারি করেছে জেলা প্রশাসন।
 
জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন স্বাক্ষরিত আদেশে বলা হয়, কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বাড়ানোর লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও আদেশটি জারি করা হয়েছে। মাছ ধরা বন্ধকালীন জেলেদের মাঝে ভিজিএফ কার্ডের বিপরীতে বিনামূল্যে চাল বিতরণ করা হবে।
 
জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন বলেন, পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী ১২মে মধ্যরাত থেকে তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ শিকার, আহরণ, পরিবহন ও বাজারজাত সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, এ আদেশ কার্যকর করতে জেলা প্রশাসন ও বাংলাদেশ মৎস্য কর্পোরেশনের (বিএফডিসি) পাশাপাশি নৌ পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত থাকবে। এছাড়া হ্রদের বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ আদালতসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিশেষ অভিযান পরিচালনা করবেন।

এছাড়াও বন্ধ সময়ে হ্রদে কারেন্ট জাল, কাথা জাল, বেড়া জাল, মশারি জাল এবং ফাঁস জালসহ কোনো কিছু দিয়ে মাছ ধরা যাবে না। হ্রদে মৎস্য উৎপাদন বাড়াতে রাঙামাটি ফিশারিঘাট, জেলা পরিষদঘাট, লংগদু, বাঘাইছড়ি, কাপ্তাই, ডিসি বাংলোঘাটসহ সুবিধাজনক জায়গায় মাছের পোনা অবমুক্তকরণ করা হবে। হ্রদ এলাকার ছয়টি মৎস্য অভয়াশ্রমে সব মৌসুমে মাছ শিকার ও আহরণ বন্ধ থাকবে বলেও জানান তিনি।

এদিকে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার মাইনুল ইসলাম জানান, চলতি ২০১৫-১৬ অর্থবছরে কাপ্তাই হ্রদ থেকে মাছ আহরণে রেকর্ড পরিমাণ রাজস্ব আয় হয়েছে। এ বছর হ্রদ থেকে ৯ হাজার ৩৬৬ মেট্রিক টন মাছ আহরণ করে রাজস্ব আয় হয়েছে ১০ কোটি ৩৬ লাখ টাকা। এর আগের বছর ৮ হাজার ৯০০ মেট্রিক টন মাছ আহরণ করে রাজস্ব আয় হয়েছে ৯ কোটি ৩৫ লাখ টাকা।

সুশীল প্রসাদ চাকমা/এফএ/পিআর

আরও পড়ুন