ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাখাইনে বিস্ফোরণের শব্দে আবারও কাঁপলো টেকনাফ সীমান্ত

উপজেলা প্রতিনিধি | টেকনাফ (কক্সবাজার) | প্রকাশিত: ০৪:২২ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মি ও দেশটির সেনাবাহিনীর মধ্যেই তীব্র লড়াই চলছে। এ লড়াইয়ে মর্টারশেল ও যুদ্ধবিমান থেকে ছোড়া গোলার বিস্ফোরণে আবারও কেঁপে উঠলো কক্সবাজারের টেকনাফ সীমান্ত। রোববার (২৭ অক্টোবর) ও সোমবার রাত থেকে ভোর পর্যন্ত থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসে।

সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন বলেন, মনে হচ্ছিল ভূমিকম্প হচ্ছে। বারবার বিস্ফোরণের ঘটনায় এপারের লবণ চাষি, নাফ নদী ও সাগরের জেলে ও মাছ ব্যবসার ওপর নির্ভরশীল লোকজন চরম ক্ষতির মুখে পড়েছেন।

এর আগে রাখাইনে চলা বিস্ফোরণের আওয়াজের ধাক্কায় সাবরাং গ্রামের একাধিক মাটির ঘরে ফাটল ধরেছে।

শাহপরীর দ্বীপ জেটিঘাটের বাসিন্দা আমান উল্লাহ বলেন, ‘রাখাইনে যুদ্ধের কারণে আমরা রাতে ঘুমাতে পারি না। সীমান্তে উড়তে দেখা যায় যুদ্ধবিমান। একটু পরপর মর্টারশেল ও যুদ্ধবিমানের গোলার বিস্ফোরণের শব্দ শোনা যায়। এরকম প্রায় সময় চলতে থাকে।’

সীমান্তের একাধিক সূত্র জানায়, টানা আট মাসেরও বেশি সময় ধরে রাখাইন রাজ্যে সরকারি বাহিনীর সঙ্গে লড়ছে আরাকান আর্মি। এরইমধ্যে আরাকান আর্মি মংডু টাউনশিপের আশপাশে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) একাধিক সীমান্তচৌকি, সেনা ও বিজিপি ক্যাম্প দখলে নিয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, মিয়ানমারের রাখাইনে গত কয়েকদিনের বিস্ফোরণের বিকট শব্দের আওয়াজ এপারের টেকনাফ সীমান্তে শোনা গেছে। জনপ্রতিনিধিদের মাধ্যমে সীমান্ত এলাকার লোকজনের খোঁজখবর রাখা হচ্ছে। এ ঘটনায় রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে কোস্টগার্ড ও বিজিবির সদস্যরা সতর্ক পাহারায় রয়েছেন।

এসআর/এএসএম