ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

৩১ অক্টোবর আসতে যাচ্ছে সেতাবগঞ্জ চিনিকল চালুর সংবাদ

জেলা প্রতিনিধি | দিনাজপুর | প্রকাশিত: ১২:২৮ পিএম, ২৬ অক্টোবর ২০২৪

দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী সেতাবগঞ্জ চিনিকল পুনরায় চালুর দাবিতে কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে আগামী ৩১ অক্টোবর মিটিং থেকে চিনিকল চালুর সংবাদ আসতে পারে বলে জানিয়েছেন বক্তারা।

শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ চিনিকল উচ্চ বিদ্যালয় মাঠে এই কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

কৃষক সমাবেশে বিভিন্ন রাজনৈতিক দল এসে সেতাবগঞ্জ চিনিকল পুনরায় চালুর দাবিতে চলমান আন্দোলনের সঙ্গে একত্মতা প্রকাশ করেন।

কৃষক সমাবেশে প্রধান অতিথির ভাষণে চিনিকল চালুকরণ টাস্কফোর্সের জাতীয় কমিটির যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আলক্বাফি রতন বলেন, দিনাজপুরের সেতাবগঞ্জ চিনিকল বন্ধের মাস্টার মাইন্ড হলেন সাবেক নৌপরিবহন মন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এই চিনিকল বন্ধের আগে তার সিদ্ধান্ত চাওয়া হয়েছিল। তিনি চিনিকল বন্ধে মত দিয়েছিলেন। এছাড়াও পহেলা মে’র একটি অনুষ্ঠানে বলেছিলেন তিনি চিনিকল বন্ধ করেছেন। ইচ্ছা করলেই তিনি চিনিকল চালু করতে পারেন। দেশের যে ৬টি চিনিকল বন্ধ করা হয়েছে, তার মধ্যে ৪টি মিল রংপুর বিভাগে। এই মিলগুলো বন্ধ করা হয়েছিল এস আলম গ্রুপ্রের হাতে তুলে দেওয়ার জন্য। যদি ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন না হতো তাহলে এই মিল এস আলম গ্রুপের কাছে চলে যেতো।

৩১ অক্টোবর আসতে যাচ্ছে সেতাবগঞ্জ চিনিকল চালুর সংবাদ

তিনি বলেন, আগামী ৩১ অক্টোবর আমরা মিল চালুর সংবাদ পেতে যাচ্ছি। ছয়টি বন্ধ চিনিকলের মধ্যে যে দুটি চিনিকল অগ্রাধিকার ভিত্তিতে চালু করা হবে তার মধ্যে একটি সেতাবগঞ্জ চিনিকল।

জাতীয় শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সদস্য জহিরুল ইসলাম বলেন, আবহাওয়ার ভারসাম্য রক্ষায় আখ একটা গুরুত্বপূর্ণ কষ্টসহিংসু ফসল। এই আখকে যদি উত্তর বাংলায় নিশ্চিহ্ন করে দেওয়া হয় তাহলে উত্তরের জনপদ মরুভূমিতে পরিণত হবে। তাই শুধু চিনি উৎপাদনের জন্য নয়, প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য আখ চাষকে জিয়িয়ে রাখতে হবে।

কৃষক সমাবেশে উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন সেতাবগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. আবুল বাশার। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চিনিকল চালুকরণ টাস্কফোর্স জাতীয় কমিটির যুগ্ম আহ্বায়ক আবদুল্লাহ আল ক্বাফী রতন। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক সমিতির সাধারণ সম্পাদক আলতাফ হোসেন।

সেতাবগঞ্জ চিনিকল পুনঃচালনা আন্দোলন পরিষদের সদস্য সচিব ইসমাইল হোসেনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সেতাবগঞ্জ চিনিকল পুনঃচালনা আন্দোলন পরিষদের আহ্বায়ক মো. বদরুদ্দোজা বাপন।

এমদাদুল হক মিলন/এফএ/এএসএম