ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

আশুলিয়া

জলকামানের মুখে ৩২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা

উপজেলা প্রতিনিধি | সাভার (ঢাকা) | প্রকাশিত: ০৬:২০ পিএম, ২২ অক্টোবর ২০২৪

ঢাকার সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে রেখেছিলেন একটি কারখানার শ্রমিকরা। তাদের অবরোধের কারণে প্রায় ৩২ ঘণ্টা নবীনগর-চন্দ্রা ও আব্দুল্লাহপুর-বাইপাইল মহাসড়ক বন্ধ ছিল। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

শেষপর্যন্ত পুলিশের জলকামানের মুখে সড়ক ছেড়ে দেন শ্রমিকরা। এতে করে ওই সড়কে ৩২ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়। তবে অবরোধে কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও শ্রমিকরা বেশ কিছু গাড়ি ভাঙচুর করেন। মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল ৫টার দিকে ছত্রভঙ্গ হয়ে সড়ক ছেড়ে চলে যান তারা।

এর আগে সোমবার সকাল থেকে শুরু করে মঙ্গলবারও টানা অবরোধ চালিয়ে যাচ্ছিলেন আশুলিয়ার জেনারেশন নেক্সট লিমিটেড কারখানার কয়েকশ শ্রমিক। টানা অবরোধের কারণে নবীনগর-চন্দ্রা মহাসড়ক ও আব্দুল্লাহপুর-বাইপাইল মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনকারী শ্রমিকদের দাবি, তিন মাসের বেশি সময় ধরে সাধারণ ছুটি ঘোষণা করে কারখানাটি বন্ধ রেখেছে মালিকপক্ষ। কারখানাটিতে কাজ করে প্রায় ছয় হাজার শ্রমিক। গেল চার মাস ধরে তাদের বেতন বকেয়া। বেতন পরিশোধের দাবিতে শ্রমিকরা কয়েক দফা আন্দোলন করেছেন। বিজিএমইএসহ অন্যান্য দপ্তরে যোগাযোগ করেছেন। তারপরও তাদের পাওনা পরিশোধ না করায় তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

পরে বিকেলে সেনাবাহিনী, শিল্প পুলিশসহ যৌথবাহিনীর সদস্যরা শ্রমিকদের প্রথমে বুঝিয়ে সরিয়ে দিতে চেষ্টা করেন। কিন্তু শ্রমিকরা না মানায় একপর্যায় জলকামান ব্যবহার করে তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।

তাৎক্ষণিকভাবে এ ঘটনায় পুলিশ ও কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কারখানা সংশ্লিষ্ট একজন বলেন, কারখানার চেয়ারম্যান তৌহিদুল ইসলাম পলাতক। আর ব্যবস্থাপনা পরিচালক রাজীব শেট্টি ভারতীয় নাগরিক। তিনি তার দেশে ফিরে গেছেন। ফলে বিষয়টির সমাধান হয়নি।

কারখানার কর্তৃপক্ষ সংশ্লিষ্ট একজন বলেন, সরকার বা ব্যাংক ঋণ দিলে কারখানা পুনরায় চালু করা যাবে।

আরিফুল ইসলাম সাব্বির/জেডএইচ/এমএস