ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

গাজীপুরে বেতনের দাবিতে বেক্সিমকোর শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি | গাজীপুর | প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১৯ অক্টোবর ২০২৪

বকেয়া বেতনের দাবিতে গাজীপুর মহানগরীর সারাবো এলাকায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকরা বিক্ষোভ করেছে। এসময় শ্রমিকরা কারখানার সামনে চক্রবর্তী এলাকায় চন্দ্রা –নবীনগর সড়ক অবরোধ করে।

শনিবার (১৯ অক্টোবর) সকালে শ্রমিকরা সড়ক অবরোধ করে। পরে শিল্প পুলিশ ও সেনা সদস্যরা শ্রমিকদের বুঝিয়ে সরিয়ে দিলে প্রায় দুইঘণ্টা পর সকাল সাড়ে ১০টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

কারখানা শ্রমিক ও শিল্প পুলিশ জানায়, সারাবো এলাকায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে প্রায় ২২ হাজার শ্রমিক কাজ করে। প্রতিমাসে বেতন দিতে হয় ৮০ থেকে ৮২ কোটি টাকা। ওই কারখানার শ্রমিকরা গত (সেপ্টেম্বর) মাসেও বেশ কয়েকদিন আন্দোলন ও সড়ক অবরোধ করে বেতন নিয়েছেন। চলতি মাসেও একই অবস্থা শুরু হলে কারখানার শ্রমিকরা কয়েকদিন আগে বিক্ষোভ করে। বিক্ষোভের প্রেক্ষিতে গত সপ্তাহে কিছু কর্মীর বেতন দেওয়া হয়। এখনও অনেকে বেতন পায়নি। ফলে কারখানার প্রধান ফটকের সামনে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে শ্রমিকরা কারখানার সামনে চক্রবর্তী এলাকায় চন্দ্রা-নবীনগর সড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। এতে ওই সড়কের উভয়দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

কারখানা শ্রমিক রফিকুল ইসলাম বলেন, মাসের ১৯-২০ দিন চলে গেলেও বেতন পাচ্ছি না। বেতন না পাওয়ায় ঘর ভাড়া, দোকান বাকি পরিশোধ করতে পারছি না। গত মাসেরও আন্দোলন করে বেতন নিতে হয়েছে। প্রতিমাসে এই অবস্থা হলে সংসার চালানো কষ্ট হয়ে যাবে।

তিনি বলেন, পুলিশ ও সেনা সদস্যরা কথা দিয়েছেন বেতন আদায় করে দিবেন। পরে সড়ক অবরোধ ছেড়ে দিয়েছি।

গাজীপুর শিল্পাঞ্চলের পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, ওই কারখানায় ২৭ কোটি টাকার মতো বেতন দেওয়া হয়েছে। বেতনের বাকি টাকাও দ্রুত পরিশোধের জন্য বলা হয়েছে। শ্রমিকদের আন্দোলনের কারণে অল্প সময় চন্দ্রা-নবীনগর সড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। তবে এখন স্বাভাবিক রয়েছে।

মো. আমিনুল ইসলাম/এএইচ/এএসএম