ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ফরিদপুর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি | ফরিদপুর | প্রকাশিত: ১১:৫১ এএম, ১১ অক্টোবর ২০২৪

ফরিদপুরে রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১১ অক্টোবর) সকাল ১০টার দিকে শহরের রামকৃষ্ণ মিশন আশ্রমে এই পূজা হয়।

জেলা পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, হিন্দুশাস্ত্র মতে কুমারী মেয়েদের দেবিজ্ঞানে এবং মা জ্ঞানে পূজা করা হয়। এ কারণে যুগ যুগ ধরে দুর্গাপূজার মহাঅষ্টমীর দিনে এই পূজা হয়ে আসছে।

এবছর কুমারী পূজাতে ফরিদপুর রামকৃষ্ণ মিশনে মালিনী রূপে যে কুমারী দুর্গা মা হিসেবে পূজিত হবেন তার নাম অনুরূপা চক্রবর্তী। সে শহরের আলীপুর নিবাসী অমিত চক্রবর্তী ও অন্যন্যা ভাদুড়ী দম্পতির মেয়ে। অনুরূপার বয়স সাত বছর। সে কেজি শ্রেণির ছাত্রী।

ফরিদপুর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত

রামকৃষ্ণ মিশন আশ্রমের মহারাজ স্বামী সুরবানন্দ জানান, প্রতি বছরের ন্যায় এবছরও মহাঅষ্টমীতে ফরিদপুরে কুমারী পূজা হয়েছে। পূজায় অসংখ্য ভক্তরা অংশগ্রহণ করেন।

তিনি আরও বলেন, বিশেষত দুর্গাপূজার অংশ হিসেবে কুমারী পূজা হয়। শাস্ত্রমতে কুমারী পূজার উদ্ভব বানাসুর বা কোলাসুরকে বধ করার মধ্য দিয়ে।

ফরিদপুর জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সঞ্জিব দাস জাগো নিউজকে বলেন, কুমারী পূজা হলো তন্ত্রশাস্ত্র মতে অনধিক ১৬ বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। আরেকটু স্পষ্ট করে বলা যায়, হিন্দু তন্ত্রশাস্ত্র মতে ১৬ বছরের কম বয়সী কন্যাকে দুর্গাদেবীর প্রতীকে পূজা করার নাম হলো কুমারী পূজা। আর কুমারী পূজায় প্রতিবছর কুমারীকে বিভিন্ন নামে ডাকা হয়।

এবছর জেলার নয়টি উপজেলায় মোট ৭২৭টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা হচ্ছে। বিভিন্ন মণ্ডপে উপোষ থেকে ভক্তরা দুর্গা মায়ের চরণে পুষ্পাঞ্জলি দিয়েছেন।

এন কে বি নয়ন/জেডএইচ/জিকেএস