ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ড. দেবপ্রিয় ভট্টাচার্য

সচিবরা ব্যবসায়ী, ব্যবসায়ীরা রাজনীতিবিদ হয়ে গেছেন

জেলা প্রতিনিধি | রাজশাহী | প্রকাশিত: ০৫:০৪ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

সেন্টার ফর পলিসি ডায়ালগের ফেলো ও অর্থনীতির শ্বেতপত্র প্রস্তুতি কমিটির সভাপতি ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, বিগত সময়ে আমরা দেখেছি সচিবরা ব্যবসায়ী ও ব্যবসায়ীরা রাজনীতিবিদ হয়ে গেছেন।

বুধবার (৯ অক্টোবর) সকালে নগরীর একটি হোটেলে বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়ন কমিটির জনশুনানি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এর আগে রাজশাহীবাসী স্থানীয় অর্থনৈতিক অনিয়ম, দুর্নীতি ও সার্বিক অবস্থার নানা কথা শুনলেন শ্বেতপত্র প্রণয়ন কমিটি। জনশুনানিতে নাগরিকরা তুলে ধরেন মেগা প্রকল্প, ফ্লাই ওভার, জলাবদ্ধতা, দ্রব্যমূল্যের লাগামহীনতা, সিডিএ-ওয়াসার মতো সংস্থার নানা অনিয়ম-দুর্নীতি।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আগামী দিনের যে কোনো সমস্যা নিরসনের জন্য দুনীতি যদি দূর করতে না পরি তাহলে অনেক সম্ভাবনা কার্যকর হবে না। এ দুনীতি বন্ধ করার একটি বড় বিষয় হচ্ছে পাচার হয়ে যাওয়া টাকা যেমন ফেরত আনতে হবে। দেশের ভিতরে যারা দুর্নীতি করেছেন তাদের শাস্তি হতে হবে। তাদের যদি দৃশ্যমান শাস্তি না হয় আগামী দিনে ওই মৌলিক আমাদের যে নীতিগত মূল্যবোধ ভিত্তিক নজরদারির কথা বলছি সেটা দুর্বল হয়ে যাবে। দুর্নীতি এক নম্বর শত্রু

ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সঞ্চালনায় জনশুনানিতে শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ডিন, অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের অধ্যাপক এ কে এনামুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নীলোর্মি, রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আবু ইউসুফ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. ম তামিম উপস্থিত ছিলেন।

সাখাওয়াত হোসেন/আরএইচ/জেআইএম