ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

প্রশাসনে এখনো ফ্যাসিস্টদের দোসররা বসে আছে: জোনায়েদ সাকি

জেলা প্রতিনিধি | নারায়ণগঞ্জ | প্রকাশিত: ০৯:০৯ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৪

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, প্রশাসনে এখনো ফ্যাসিস্টদের দোসররা বসে আছে। বিভিন্ন কাঠামোতে তারা বসে আছে। তারা খুনিদের আড়াল করার চেষ্টা করছে। তারা যেন খুনিদের আড়াল করতে না পারেন এজন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে নিহতদের স্মরণসভায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এদিন শহরের মিশনপাড়া এলাকায় হোসিয়ারি সমিতি মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।

জোনায়েদ সাকি বলেন, আমরা বিশ্বাস করি এ সরকার শহীদের তালিকা প্রকাশ করবে। একজন শহীদের তালিকাও যেন বাদ না যায়। দল হিসেবে আমরা চেষ্টা করছি, আমাদের সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু সরকারের সক্ষমতা আছে। এ শহীদেরা শুধুমাত্র নাম নয়, একেকটি সম্ভাবনাময় জীবন এগুলো। কী নিদারুণ যন্ত্রণা ভোগ করছে এ ছেলেরা। অন্তত পাঁচশ যুবক চোখ হারিয়েছে। অনেকে পঙ্গুত্ববরণ করেছে। তাদের জীবনের নিরাপত্তা নিয়ে যেন ভাবতে না হয়। সেভাবে সরকারকে ব্যবস্থা নিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের সবার দায়িত্ব আছে। তবে সরকারকে বলব দ্রুততম সময়ের মধ্যে এ তালিকা প্রস্তুত করুন। নতুন বাংলাদেশের দিকে যাত্রা ন্যায়ের ওপর দাঁড়িয়ে হবে। কোনো শহীদ পরিবারকে যেন বলতে না হয় আমরা বিচার পেলাম না। এসব হত্যার দোসর ও নির্দেশদাতারা কোথায় গেল? আমরা শুনতে পারছি তারা পালিয়ে গেছে, এখনো পালিয়ে যাচ্ছে।

সাকি বলেন, ছাত্র জনতা গণঅভ্যুত্থানের মাধ্যমে জানিয়ে দিয়েছে বাংলাদেশ চলবে মুক্তিযুদ্ধের প্রতিশ্রুতি অনুযায়ী। কেউ খাবে কেউ খাবেন না তা হবে না। ফ্যাসিস্টরা যে রাজনৈতিক বন্দোবস্ত করেছিল সেটাতে হবে না। আমাদের নতুন রাজনৈতিক বন্দোবস্ত লাগবে। নতুন রাজনৈতিক বন্দোবস্ত মানে গণতান্ত্রিক সংবিধান। এক ব্যক্তির হাতে ক্ষমতার সংবিধান না। এজন্য রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর সংস্কার লাগবে। আশা করছি অন্তর্বর্তীকালীন সরকার যথাযথভাবে এসব সংস্কার করবে।

গণসংহতি নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজনের সভাপতিত্বে এসময় নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেলা সমন্বয়ক ফারহানা মানিক মুনাসহ শহীদ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

মোবাশ্বির শ্রাবণ/আরএইচ/এএসএম