ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

আড়াই মাস পর হিলি বন্দরে আলু আমদানি শুরু

উপজেলা প্রতিনিধি | হিলি (দিনাজপুর) | প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

আমদানিতে শুল্ক কমায় দিনাজপুরের হিলি স্থল বন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে মেসার্স প্রিয়ম এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের জলপাইগুড়ি থেকে এসব আলু আমদানি করছেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর সোয়া ২টার দিকে আলু বোঝায় দুটি ট্রাক প্রবেশের মধ্যে দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়।

এর আগে গত ৮ জুলাই এ বন্দর দিয়ে সর্বশেষ আলু আমদানি হয়েছে বলে জানিয়েচেন স্থল বন্দর উদ্ভিদ সংঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী।

বন্দর সূত্র জানায়, চলতি বছরের ৮ জুলাই হিলি বন্দর দিয়ে সর্বশেষ ভারত থেকে আলু আমদানি হয়। শেষ দিনে ভারতীয় একটি ট্রাকে ২৫ মেট্রিক টন ভারতীয় আলু আমদানি হয়। বুধবার দুপুরে দুটি ট্রাকে ৪৭ মেট্রিক টন আলুর আমদানি করা হয়েছে।

এদিকে, দুপুরে হিলি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, দেশিয় কাঠিনাল বড় আলু ৫০, ছোট সাটাল গোল আলু ৫৫, বিলেতি ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের তুলনায় কেজিতে ২ থেকে ৩ টাকা দাম বেড়েছে।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি পারভেজ হোসেন জাগো নিউজকে বলেন, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে কম শুল্কে আজ থেকে ভারতীয় আলু আমদানি শুরু হয়েছে। প্রতি মেট্রিক টন আলু ১৮০ মার্কিন ডলারে আমদানি হচ্ছে। এতে আমদানি করা আলু ৪২ টাকা কেজিতে খরচ পড়ছে। ভারতের জলপাইগুড়ি থেকে এসব আলু আমদানি করা হচ্ছে।

মো. মাহাবুর রহমান/এএইচ/এমএস