ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু, বন্ধ ৫৫

উপজেলা প্রতিনিধি | সাভার (ঢাকা) | প্রকাশিত: ১২:৪৬ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিল্পাঞ্চল আশুলিয়ায় আজও ৫৫টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। তবে অন্যান্য কারখানায় চলছে কার্যক্রম। কোথাও কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। নাশকতা ও বিশৃঙ্খলা এড়াতে মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে বিভিন্ন কারখানা ঘুরে দেখা যায়, শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন।

শিল্প পুলিশ জানায়, খোলা কারখানাগুলোতে সকাল ৮ থেকে উৎপাদন শুরু করে। অধিকাংশ কারখানায় উৎপাদন চললেও কয়েকটি কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধি ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেন। পরে শ্রমিকদের বুঝিয়ে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়।

এদিকে শ্রমিক বিক্ষোভের মুখে অনির্দিষ্টকালের জন্য শ্রম আইনে ১৩(১) ধারায় বন্ধ রয়েছে ৪৬টি কারখানা। আর ৯টি কারখানায় দেওয়া হয়েছে সাধারণ ছুটি। ফলে এসব কারখানায় এখনো উৎপাদন বন্ধ রয়েছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, আজকে মোট ৪৬টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ আছে। আর নয়টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

তিনি বলেন, অন্যান্য সব কারখানায় স্বাভাবিক কাজ চলছে। যেসব কারখানা বন্ধ আছে সেগুলো চালু করতে উভয়পক্ষের সঙ্গে কথা বলেছি। যাতে উৎপাদন চালু করা যায়। পারস্পরিক সৌহার্দ্যের মধ্য দিয়ে যাতে কর্ম চাঞ্চল্য ফিরে আসে সেটার প্রচেষ্টা চলছে।

মাহফুজুর রহমান নিপু/জেডএইচ/এমএস