ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

শ্রমিকদের অবরোধের ৭ ঘণ্টা পর টঙ্গীতে যানচলাচল স্বাভাবিক

উপজেলা প্রতিনিধি | কালীগঞ্জ (গাজীপুর) | প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৪

গাজীপুরের টঙ্গীতে চার দফা দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন সিজন ড্রেসেস লিমিটেড নামের একটি কারখানার শ্রমিকরা। দীর্ঘ সাত ঘণ্টা পর তারা সড়ক থেকে সরে যাওয়ায় যানচলাচল স্বাভাবিক হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল পৌনে ১০টা থেকে টঙ্গী খাঁ পাড়া এলাকায় মহাসড়কে বিক্ষোভ শুরু করেন তারা। এতে সেখানে যানচলাচল বন্ধ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয় পাশে কয়েক কিলোমিটারজুড়ে তীব্র যানজট দেখা দেয়। পরে বিকেল ৫টার দিকে অবরোধকারীরা মহাসড়ক থেকে চলে যান।

শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে দুই মাস ১৫ দিনের বকেয়া বেতন পরিশোধ, অতিরিক্ত শ্রমের মজুরি, তিন বছরের ছুটির টাকা দেওয়া ও প্রতিমাসের ৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ ইত্যাদি।

শিল্প পুলিশ ও কারখানার শ্রমিক সূত্রে জানা যায়, কারখানাটিতে গত জুন মাসের ১৫ দিনের এবং জুলাই ও আগস্ট মাসের বেতন বাকি রয়েছে। শ্রমিকরা এক সপ্তাহ ধরে বেতন পরিশোধের তাগাদা দিচ্ছেন কিন্তু কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধ করছে না। এ নিয়ে গত কয়েক দিন ধরেই কারখানার ভেতর শ্রমিক অসন্তোষ চলছিল।

এর প্রতিবাদে শ্রমিকরা ১৭ সেপ্টেম্বর সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এরপর জুলাই মাসের অর্ধেক বেতন পরিশোধ করে মালিকপক্ষ। পরে বাকি বকেয়া বেতনের দাবিতে ১৮-২২ সেপ্টেম্বর পর্যন্ত কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। এরই ধারাবাহিকতায় সোমবার সকাল থেকেও আরও তিন দফা দাবি যুক্ত করে কর্মবিরতি শুরু করেন তারা। পরে সেখান থকে খাঁ পাড়ার এশিয়া পাম্পের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার (টঙ্গী জোন) মোশারফ হোসেন বলেন, শিল্প পুলিশ ও সেনাবাহিনীর পৃথক দুটি দল শ্রমিকদের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি স্বাভাবিক করে।

আব্দুর রহমান আরমান/এসআর/এমএস