ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজবাড়ীতে চাকরিচ্যুত বিডিআর সদস্যদের মানববন্ধন

জেলা প্রতিনিধি | রাজবাড়ী | প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪

পিলখানায় পরিকল্পিত হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও চাকরিচ্যুত সব বিডিআর সদস্যকে পুনর্বহালসহ ৯ দফা দাবিতে রাজবাড়ীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন রাজবাড়ী বিডিআর কল্যাণ পরিষদ।

বক্তারা বলেন, তৎকালীন সরকার সেনাবাহিনীর সম্মান ক্ষুণ্ণ করতে বাংলাদেশ রাইফেলসকে ধ্বংস করার জন্য সুপরিকল্পিতভাবে পিলখানা হত্যাকাণ্ড ঘটায়। ওই হত্যাকাণ্ডে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন মারা যান। পরে বিচারের নামে আলামত ধ্বংস ও নিরীহ ৫৪ জন বিডিআর সদস্যকে নিরাপত্তা হেফাজতে হত্যা করে। পিলখানা হত্যাকাণ্ডের ঘটনাকে তথাকথিত বিদ্রোহ সংজ্ঞায়িত করে ১৮ হাজার ৫২০ জন বিডিআরকে চাকরিচ্যুতসহ বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়। যার কারণে আজ হাজার হাজার বিডিআর সদস্য ও তাদের পরিবার মানবেতর জীবন যাপন করছে।

রাজবাড়ীতে চাকরিচ্যুত বিডিআর সদস্যদের মানববন্ধন

তারা আরও বলেন, পিলখানা হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত, চাকরিচ‌্যুত বিডিআর সদস‌্যদের বহাল, শাহাদতবরণকারী ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে শহীদের মর্যাদা, ২৫ ফেব্রুয়ারি দিনটিকে পিলখানা ট্র্যাজেডি দিবস ঘোষণা এবং এ হত‌্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে।

মানববন্ধনে বিডিআর কল্যাণ পরিষদের জেলা সমন্বয়ক সাজ্জাদ হোসেনসহ চাকরিচ্যুত সব বিডিআর সদস্য ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

রুবেলুর রহমান/আরএইচ/জিকেএস