ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

দৈনিক মজুরি ৫০০ টাকা চান চা শ্রমিকরা

জেলা প্রতিনিধি | মৌলভীবাজার | প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

নতুন গেজেট বাতিল করে চা শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫০০ টাকা করার দাবি জানিয়েছেন চা শ্রমিকরা।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে শ্রীমঙ্গল শহরের চৌমুহনা চত্বরে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সমাবেশ এবং বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। একই দাবিতে মৌলভীবাজার প্রেসক্লাব মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে চা শ্রমিক ছাত্র ও যুবসমাজ। এসময় দাবি আদায় না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চা শ্রমিকরা আগে দৈনিক মজুরি পেতেন ১৭০ টাকা। পরে বাড়ানো হয়েছে মাত্র ৮ টাকা ৫০ পয়সা। অর্থাৎ তাদের দৈনিক মজুরি মাত্র ১৭৮ টাকা ৫০ পয়সা। এটি বাতিল করে দৈনিক নগদ মজুরি ৫০০ টাকা নির্ধারণ ছাড়াও চা শ্রমিকদের অন্যান্য দাবিগুলো হলো রেশন-আবাসন, শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ আনুষঙ্গিক সুবিধা বাড়ানো, বন্ধ ও রুগ্ন চা বাগানের লিজ বাতিল করে রাষ্ট্রীয়ভাবে বাগান পরিচালনা করে চা শ্রমিকদের জীবন-জীবিকা রক্ষা করা, মালিকপক্ষের দালাল নেতৃত্ব অপসারণ করে আপসহীন বিপ্লবী ধারার শ্রমিক নেতৃত্ব প্রতিষ্ঠা করে ভূমি অধিকার নিশ্চিত করা ইত্যাদি।

দৈনিক মজুরি ৫০০ টাকা চান চা শ্রমিকরা

মৌলভীবাজার প্রেসক্লাব মোড়ে মানববন্ধনে বক্তব্য রাখেন চা শ্রমিক সন্তান অজিত বুনার্জি, নয়ন কৈরীসহ আরও অনেক। এসময় তারা ১১ দফা দাবি উপস্থাপন করেন এবং সরকারের সুদৃষ্টি কামনা করেন।

শ্রীমঙ্গলে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি বিপ্লব মাদ্রাজি পাশীর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক কিরণ শুক্ল বৈদ্যের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মৌলভীবাজার জেলা সমন্বয়ক ও চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা মঈনুর রহমান মগনু, সুপ্রিম কোর্টের আইনজীবী ও সংগঠনের উপদেষ্টা আবুল হাসান, চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দীপংকর ঘোষ, অর্থ সম্পাদক প্রেম কুমার পাল, সদস্য ময়না রাজভর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজার জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী, মৌলভী চা বাগানের শ্রমিক নেতা দ্বীপচান তেলি, মাথিউড়া চা বাগানের আবুল কালাম আজাদ, লালন রাজভর, ধলই চা বাগানের উজ্জ্বল কৈরি, মিরতিংগা চা বাগানের ইমরান নাজির প্রমুখ।

ওমর ফারুক নাঈম/এসআর/জিকেএস