ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কুয়াকাটায় পরিত্যক্ত জাল-বর্জ্য সংরক্ষণে নান্দনিক ডাস্টবিন

উপজেলা প্রতিনিধি | কলাপাড়া (পটুয়াখালী) | প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

পটুয়াখালীর কুয়াকাটায় বর্জ্য সংরক্ষণ আর জেলেদের নষ্ট জাল সংরক্ষণে অস্থায়ী নান্দনিক ডাস্টবিন স্থাপন করেছে গ্লোবাল ঘোস্ট গিয়ার ইনিশিয়েটিভ এবং ওশান কনজারভ্যান্সি যুক্তরাষ্ট্র নামের একটি প্রতিষ্ঠান।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে কুয়াকাটা জিরো পয়েন্ট ও এর আশপাশে মাছ ধরার ট্রলার, মাছ ও প্লাস্টিকের বোতল আকৃতির চারটি ডাস্টবিন স্থাপন করা হয়। এর বাস্তবায়ন করে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ফিশারিজ টেকনোলজি বিভাগ। পবিপ্রবির শিক্ষার্থী, শিক্ষক, স্থানীয় জেলে ও পর্যটকরা সম্মিলিত কুয়াকাটা সৈকত পরিষ্কার করে এ বিষয়ে প্রচারণা চালান।

কুয়াকাটায় পরিত্যক্ত জাল-বর্জ্য সংরক্ষণে নান্দনিক ডাস্টবিন

এরআগে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দিনব্যাপী আলীপুর-মহিপুরের ৩০ জন জেল-মাঝিকে নিয়ে নষ্ট জাল সমুদ্রে না ফেলে সংরক্ষণ করা এবং সমুদ্র সম্পদ রক্ষায় প্রশিক্ষণ দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পবিপ্রবির ফিশারিজ টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. সাজেদুল হক, রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারের পরিচালক মামুন-উর-রশিদ, মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন, ফিশারিজ টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. মিজানুর রহমান, ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের ইনচার্জ মো. হাবিব, কুয়াকাটা ট্যুর গাইড অ্যাসোসিয়েশনের সভাপতি কেএম বাচ্চু, কলাপাড়া উপজেলা মাঝি সমিতির সাবেক সাধারণ সম্পাদক নুরু মাঝি প্রমুখ।

কুয়াকাটায় পরিত্যক্ত জাল-বর্জ্য সংরক্ষণে নান্দনিক ডাস্টবিন

পবিপ্রবির ফিশারিজ টেকনোলজি বিভাগের অধ্যাপক সাজেদুল হক বলেন, সমুদ্র আমাদের সম্পদ। এই সম্পদ রক্ষায় আমাদের সবাইকে কাজ করতে হবে। আমাদের এই ব্যবস্থা চলমান থাকবে।

আসাদুজ্জামান মিরাজ/এসআর/জিকেএস