ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ববিতে বৃহস্পতিবার শিক্ষা কার্যক্রম বন্ধ, বিএম কলেজে বিক্ষোভ

জেলা প্রতিনিধি | বরিশাল | প্রকাশিত: ০৭:১৪ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪

উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ক্লাস-পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) প্রশাসন। বিপরীতে একইদিন বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচির আয়োজন করেছে সরকারি বিএম (ব্রজমোহন) কলেজ কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দিনগত মধ্যরাত থেকে ভোর পর্যন্ত দুই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এর পরিপ্রেক্ষিতে ক্লাস-পরীক্ষা বন্ধ এবং বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি দিয়েছে দুই শিক্ষাপ্রতিষ্ঠান।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলাম বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায়য় বৃহস্পতিবার শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। একইসঙ্গে আমরা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানাই, তারা যেন শান্ত এবং সচেতন থাকেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সহযোগিতা করেন।

অন্যদিকে বিএম কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আমিনুল হক বলেন, ‘বুধবার রাতের ঘটনায় আমাদের অনেক শিক্ষার্থী আহত হয়েছে। পরিবহন পুলের একটি যানবাহনও হামলাকারীরা অক্ষত রাখেনি। এমন ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার কলেজ প্রাঙ্গণে মানববন্ধন করা হবে।’

মঙ্গলবার দিনগত রাতে বরিশাল বিশ্ববিদ্যালয় ও বিএম কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়া হয়। এ ঘটনায় দুই গ্রুপের অন্তত ৪০ জন আহত হয়েছেন। এসময় ববির একটি বাসে ভাঙচুর চালান বিএম কলেজ শিক্ষার্থীরা। এরপর ববি শিক্ষার্থীরা বিএম কলেজ এলাকায় গিয়ে কলেজের তিনটি বাস ভাঙচুর করেন। রাত আড়াইটা পর্যন্ত হামলা ও ধাওয়া-পাল্টাধাওয়া চলে।

শাওন খান/এসআর/জেআইএম