ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মাদারীপুর

মানবপাচার চক্রের সদস্যদের বিচার দাবিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি | মাদারীপুর | প্রকাশিত: ০৫:৩০ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

মাদারীপুরে মানবপাচার চক্রের সদস্যদের বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ভুক্তভোগী অর্ধশত পরিবার। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন হয়।

ভুক্তভোগী ও স্থানীয় সূত্রে জানা যায়, মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের বালিয়া গ্রামের দেলোয়ার সরদার ও এমদাদ ফকির দীর্ঘদিন ধরে গ্রামের যুবকদের ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে নেওয়ার লোভ দেখান। লোভে পড়ে অর্ধশত যুবকের পরিবার লাখ লাখ টাকা তুলে দেয় ওই দুজনের হাতে। পরে ইতালির উদ্দেশ্যে যুবকরা যাত্রা করলে মাঝপথে লিবিয়ায় তাদের বন্দি করে দালাল চক্র। এরপর পরিবারের কাছ থেকে আদায় করা হয় মুক্তিপণের টাকা।

এ ঘটনায় চক্রের সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি তুলে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন ভুক্তভোগী পরিবারের সদস্য ও গ্রামবাসীরা। তারা বিচারের দাবিতে মাদারীপুরের জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দেন।

ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান, মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের বালিয়া গ্রামের কামাল খানের ছেলে সুমন খান, গোলাম ফারুক খানের ছেলে শাহ আলম খান, জামিল হোসেনের ছেলে জোবায়ের হোসেন, মোস্তফা মৃধার ছেলে শাহীন মৃধা, দুলাল মোল্লার ছেলে আরমান মোল্লা, সামসু সরদারের ছেলে হৃদয় সরদারসহ অর্ধশত যুবক মানবপাচার চক্রের ফাঁদে পড়ে নানাভাবে প্রতারণার শিকার হয়েছেন।

মানবপাচার চক্রের সদস্যদের বিচার দাবিতে মানববন্ধন

তারা জানান, মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের বালিয়া গ্রামের রশিদ সরদারের ছেলে দেলোয়ার সরদার, মজিব ফকিরের ছেলে এমদাদ ফকির, রহিম ফকিরের ছেলে হাবিব ফকির, দেলোয়ার সরদারের স্ত্রী আরজু বেগম, রতন বয়াতীর স্ত্রী হোসনে আরাসহ অনেকে মানবপাচারে জড়িত।

ইতালিতে দালালদের মাধ্যমে অবৈধভাবে যাওয়ার সময় নিখোঁজ আরমান মোল্লার মা রেবা বেগম বলেন, আমার একমাত্র সন্তানকে ফেরত চাই। দালালরা এক বছর আগে ছেলেকে ইতালি নেওয়ার কথা বলে নিয়ে গেছে। কিন্তু ইতালি যেতে পারেনি। বর্তমানে কোথায় আছে, কার কাছে বেচে দিয়েছে, কিছুই জানি না। আমি দালালদের শাস্তি চাই।

মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, মানবপাচার চক্রের সদস্যদের ধরতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশকে বলা হয়েছে। এছাড়া অবৈধভাবে কোনো যুবক, যাতে বিদেশে না যান সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতেও বলা হয়েছে।

আয়শা সিদ্দিকা আকাশী/জেডএইচ/এএসএম